হাসিনাকে চাপে রাখতেই কি খালেদার সঙ্গে বৈঠকে সুষমা?

Updated By: Oct 22, 2017, 06:25 PM IST
হাসিনাকে চাপে রাখতেই কি খালেদার সঙ্গে বৈঠকে সুষমা?

নিজস্ব প্রতিবেদন: দু'দিনের বাংলাদেশ সফরে ঢাকা পৌঁছলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। ঢাকার বঙ্গবন্ধু বিমানঘাঁটিতে তাঁকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলি। সুষমা স্বরাজের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক এই সফরে তাত্পর্যপূর্ণ হতে চলেছে বলে মনে করছে কূটনৈতিক মহল। এনিয়ে ইতিমধ্যেই আপত্তি জানিয়েছে সেদেশের শাসকদল আওয়ামি লিগ। 

সূত্রের খবর, তিস্তা জলবণ্টন চুক্তি ও রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে আলোচনা হতে পারে সুষমার। সন্ধেয় গণভবনে শেখ হাসিনার সঙ্গে তাঁর বৈঠক রয়েছে। এরপর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে সোনারগাঁও হোটেলে নৈশভোজে যোগ দেবেন বিদেশমন্ত্রী। রাত আটটা নাগাদ বিরোধী বিএনপি নেত্রী খালেদা জিয়ার সঙ্গে তাঁর বৈঠক। এটিই এখন ঢাকার রাজনীতিতে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

সূত্রের খবর, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুষমা-খালেদা বৈঠক নিয়ে খুশি নন। আওয়ামি লিগ আগেই দাবি করেছিল, খালেদা বিরোধী নেত্রীও নন। তাঁর দল নির্বাচন বয়কট করেছিল। কিন্তু আওয়ামি লিগের সেই দাবিকে পাত্তা দেয়নি নয়া দিল্লি। খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন সুষমা স্বরাজ। বাংলাদেশের আসন্ন নির্বাচনের আগে যা যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলে মত কূটনৈতিক মহলের একাংশের। তাদের মতে, সন্ত্রাসবাদ দমনে হাসিনা যে পদক্ষেপ করেছেন, তাতে খুশি নয়া দিল্লি। তবে খালেদা জিয়ার সঙ্গেও সুসম্পর্ক রেখে চলতে আগ্রহী ভারত।  

২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর উত্সাহিত হয়েছিল বিএনপি। তারা আশা করেছিল, বাংলাদেশের পরিস্থিতি নিয়ে হস্তক্ষেপ করতে পারেন নরেন্দ্র মোদী। তবে এখনও পর্যন্ত শেখ হাসিনার উপরেই ভরসা রেখেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি চিনের সঙ্গে বাংলাদেশের নৈকট্যের দিকেও নজর রাখছে নয়াদিল্লি। তাই নির্বাচনের আগে ভারসাম্যর রাজনীতি করে হাসিনাকে চাপে রাখতে চাইছে ভারত, এমনটই মত কূটনৈতিক মহলের। এখন দেখার আগামী দিনে মোদী সরকারের বাংলাদেশ নীতি কোন পথে এগোয়? 

আরও পড়ুন, জল দেখতে হলে কলকাতা, মুম্বই ঘুরে আসুন, পরামর্শ বাংলাদেশের মন্ত্রীর

.