Sunita Williams: ইলন মাস্কেই আস্থা! সুনীতা-বুচকে ছাড়াই ফিরবে মহাকাশযান, বড় সিদ্ধান্ত নাসার...

Sunita Williams: মহাকাশে যাত্রাপথেই বিকল হতে শুরু করেছিল আর তার জেরেই প্রায় ২ মাস মহাকাশে আটকে সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোর। কবে ফিরবেন তাঁরা? ক্রমশই বাড়ছে উদ্বেগ। অবশেষে বড় সিদ্ধান্ত নিল নাসা। 

Updated By: Aug 25, 2024, 12:52 PM IST
Sunita Williams: ইলন মাস্কেই আস্থা! সুনীতা-বুচকে ছাড়াই ফিরবে মহাকাশযান, বড় সিদ্ধান্ত নাসার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: মাত্র আট দিনের জন্য মহাকাশ (Space) অভিযানে গিয়েছিলেন সুনীতা উইলিয়ামস (Sunita Williams) ও ব্যারি বুচ উইলমোর। কিন্তু সেই যাত্রাই কাল হল তাঁদের। মহাকাশে যাওয়ার সময়েই সমস্যা দেখা গিয়েছিল তাঁদের মহাকাশযানে। তারপর থেকে মহাকাশেই আটকে পড়েছেন সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোর। কবে ফিরবেন? উদ্বেগের প্রহর গুনছেন সবাই।এরই মাঝে জানা গেল সুনীতাদের ভবিষ্যত্‍ পরিকল্পনা। 

আরও পড়ুন- Weather Today: শক্তিশালী হচ্ছে নিম্নচাপ, আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কতা...

আগামী বছরের আগে ভারতীয় বংশোদ্ভূত নভোশ্চর সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোরকে পৃথিবীতে ফেরানো সম্ভব নয় বলে আগেই আভাস মিলেছিল। এবার সেই জল্পনাতেই সিলমোহর দিল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। শনিবার জরুরি বৈঠক শেষে নাসার তরফে জানানো হয়, আগামী বছর ফেব্রুয়ারি মাসে পৃথিবীতে ফেরানো হবে সুনীতা এবং ব্যারিকে। শুধু তাই নয়, বোয়িং স্টারলাইনের (Boeing Starliner) ওই বিকল হয়ে যাওয়া মহাকাশযানে চাপিয়ে ফেরানো হবে না সুনীতা এবং ব্যারিকে। বরং সুনীতাকে ফেরাতে ইলন মাস্কের সংস্থা স্পেসএক্সের (Space X)  ক্রিউ ড্রাগন রকেটটি মহাকাশের উদ্দেশে রওনা দেবে। চার আসন বিশিষ্ট রকেটের দু'টি আসন সুনীতা এবং ব্যারির জন্য খালি রাখা হবে। এই মুহূর্তে আন্তর্জাতিক স্পেস স্টেশনে যে মহাকাশযানটি রয়েছে, সেটি ফাঁকাই ফেরত আনা হবে। 

প্রথম থেকেই বোয়িং স্টার লাইনারের মহাকাশযানটিতে একাধিক সমস্যা দেখা দেয়। যে কারণে পিছোতেও হয় অভিযান। শেষ পর্যন্ত ত্রুটি সারিয়ে ওই মহাকাশযানে চেপেই রওনা দেন সুনীতা এবং ব্যারি। মহাকাশে যাওয়ার সময়েই ২৮টি থ্রাস্টারের মধ্যে ৫টি ফেল করে এবং হিলিয়াম গ্যাস লিক করে যায়। ফলে ভারসাম্য হারিয়ে ফেলে মহাকাশযানটি। ফলে অভিযানের মেয়াদ শেষ হয়ে গেলেও, পৃথিবীতে ফেরা হয়নি সুনীতা এবং ব্যারির। আন্তর্জাতিক স্পেস স্টেশনে দিন কাটাচ্ছেন তাঁরা। 

আরও পড়ুন- CBI at Sandip Ghosh House: সন্দীপ ঘোষের বাড়িতে CBI, বারংবার ডাকেও মিলছিল না সাড়া, সওয়া ১ ঘণ্টা অপেক্ষার পর...

একদিকে দীর্ঘ সময় মহাকাশে থাকলে মারাত্মক প্রভাব পড়ে শরীরে। অন্যদিকে তার উপর আরও উদ্বেগের বিষয় হচ্ছে, মহাকাশযানের ত্রুটি পুরোপুরি না সারিয়ে চটজলদি যদি সুনীতাদের ফেরানোর সিদ্ধান্ত নেওয়া হয়, তাহলেও বিপদের সম্ভাবনা রয়েছে। কারণ সবকিছু ঠিকঠাকভাবে কাজ না করলে, পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের সময় ধাক্কা খেয়ে তখন জ্বলন্ত অবস্থাতেই মহাকাশে ফিরে যাবে মহাকাশযানটি। থ্রাস্টার বিকল হলে ফের মহাকাশেই ছিটকে যাবে মহাকাশযানটি। আর তখন মাত্র ৯৬ ঘণ্টার অক্সিজেন-ই অবশিষ্ট থাকবে! তারপর পুড়ে ছাই হয়ে যাবে মহাকাশযানটি। সেক্ষেত্রে মহাকাশ যানের সঙ্গেই কার্যত বাষ্পের মতো উবে যাবেন সুনীতা এবং ব্যারি বুচ উইলিয়াম! বাতাসে মিশে যাবেন সুনীতা এবং ব্যারি! আশঙ্কা এমনই। তাই এই নয়া সিদ্ধান্ত নাসার। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.