তিনদশক পর পাবনায় জামাতের দখল মুক্ত সুচিত্রা সেনের বাড়ি

তিনদশক পর অবশেষে দখলমুক্ত সুচিত্রা সেনের পাবনার বাড়ি। চলতি সপ্তাহে জামাতে এ ইসলামির কবল থেকে মুক্ত হয়েছে এই বাড়ি। মহানায়িকার ভিটেতে সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা গড়ে তুলবে বাংলাদেশ সরকার।  মহানায়িকা সুচিত্রা সেনের ছোটবেলার বাড়িকে জঙ্গি কবল থেকে মুক্ত করার নির্দেশ এসেছিল গতবছরের দশই জুলাই। বাংলাদেশের সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, পাবনার ভিটে দখলমুক্ত করতে হবে। তারপর থেকেই সরকারি তত্পরতার শেষ ছিল না।

Updated By: Jul 22, 2014, 10:58 AM IST
তিনদশক পর পাবনায় জামাতের দখল মুক্ত সুচিত্রা সেনের বাড়ি

পাবনা: তিনদশক পর অবশেষে দখলমুক্ত সুচিত্রা সেনের পাবনার বাড়ি। চলতি সপ্তাহে জামাতে এ ইসলামির কবল থেকে মুক্ত হয়েছে এই বাড়ি। মহানায়িকার ভিটেতে সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা গড়ে তুলবে বাংলাদেশ সরকার।  মহানায়িকা সুচিত্রা সেনের ছোটবেলার বাড়িকে জঙ্গি কবল থেকে মুক্ত করার নির্দেশ এসেছিল গতবছরের দশই জুলাই। বাংলাদেশের সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, পাবনার ভিটে দখলমুক্ত করতে হবে। তারপর থেকেই সরকারি তত্পরতার শেষ ছিল না।

বুধবার সব বাধা কাটিয়ে সুচিত্রা সেনের পাবনার বাড়ি জামাতে ইসলামির দখল থেকে মুক্ত করল বাংলাদেশ সরকার। কলকাতায়  চলেআসার আগে পাবনার এই বাড়িতে বেশ কয়েকবছর কাটিয়েছিলেন মহানায়িকা। উনিশশ সাতাশি সালে একটি সংস্থাকে বাড়িটি লিজ দেয় জেলা প্রশাসন। তারপর বাড়িটির দখল চলে যায় জামাত-এ- ইসলামির হাতে। বহ চেষ্টা করেও বাড়িটিকে জামাতের হাত থেকে ছাড়াতে পারেনি বাংলাদেশ সরকার। সুপ্রিম কোর্টের নির্দেশের পর নতুন করে তত্‍পর হয় শেখ হাসিনার সরকার। সব আইনি বাধা পেরিয়ে সুচিত্রা সেনের পাবনার ভিটে দখলমুক্ত করল  সরকার। ওই জমিতে সুচিত্রা সেনের স্মৃতিতে সংগ্রহশালা গড়ে তুলবে বাংলাদেশ সরকার। নাম হবে, সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা। বহু লড়াইয়ের পর মহানায়িকার পাবনার ভিটে দখলমুক্ত হওয়ায় খুশি দুই  বাংলার মানুষ।

 

.