ইরানে নিরাপত্তা বাহিনীর গুলি উপেক্ষা করে মাহসা আমিনির সমাধিতে মানুষের ঢল

বুধবার তেহরানে বিশাল বিক্ষোভ শুরু হয়। সেই বিক্ষোভে নিরাপত্তা বাহিনী গুলি চালায়। জানা গিয়েছে আমিনির মৃত্যুতে শোক প্রকাশ করতে আসা মানুষের উপর টিয়ারগ্যাস ছোঁড়ে বাহিনী। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা বিভিন্ন ভিডিওতে দেখা গিয়েছে, বিক্ষোভকারীরা ট্র্যাশ ক্যান পোড়াচ্ছে এবং ঢিল ছুড়ছে। পাল্টা গুলি চালাতে দেখা যায় নিরাপত্তা বাহিনীকে।

Updated By: Oct 27, 2022, 02:41 PM IST
ইরানে নিরাপত্তা বাহিনীর গুলি উপেক্ষা করে মাহসা আমিনির সমাধিতে মানুষের ঢল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের গুলি চলল ইরাণে। আবার গুলি চালাল ইরানের নিরাপত্তা বাহিনী। বুধবার মাহসা আমিনির নিজের শহরে তার মৃত্যুর ৪০ দিন পূর্তি উপলক্ষে হাজার হাজার বিক্ষোভকারীদের উপর তারা গুলি চালায় বলে জানা গিয়েছে। কুর্দি বংশোদ্ভূত ২২ বছর বয়সী আমিনি ইরানের বাসিন্দা। গত ১৬ সেপ্টেম্বর তাঁর মৃত্যু হয়। তেহরানের নীতি পুলিস মহিলাদের জন্য ইসলামিক পোশাকের বিধি লঙ্ঘনের অভিযোগে তাকে গ্রেফতার করে। এর তিন দিন পরে তাঁর মৃত্যুর খবর জানা যায়।

 

তার মৃত্যুর খবরে ক্ষোভ ছড়িয়ে পড়ে দেশ জুড়ে। দেশজুড়ে অতি দ্রুত ব্যাপক বিক্ষোভের জন্ম দেয় এই ঘটনা। যুবতী এবং নারীরা এই ঘটনার প্রতিবাদে নিজেদের মাথার স্কার্ফ পোড়ানো শুরু করেন। এর পাশাপাশি নিরাপত্তা বাহিনীর লাগাতার হামলার মোকাবিলা করেছেন তাঁরা। ইরানের অন্যতম গুরুত্বপূর্ণ এবং বড় বিরোধিতার তরঙ্গ তৈরি হয়েছে আমিনির মৃত্যুর পরে।

 

বাড়তি নিরাপত্তার ব্যবস্থা থাকা সত্ত্বেও, প্রথাভিত্তিক শোকের সময়ের শেষে আমিনির সমাধিতে শ্রদ্ধা জানাতে পশ্চিম কুর্দিস্তান প্রদেশের সাকেজে হাজার হাজার মানুষের ঢল নামে।

নরওয়ের সংস্থা হেনগাও টুইট করে জানিয়েছে, ‘নিরাপত্তা বাহিনী সাকেজ শহরের জিন্দান স্কোয়ারে টিয়ার গ্যাস ছুঁড়েছে এবং মানুষের উপর গুলি চালিয়েছে’। ইরানের কুর্দি অধ্যুষিত অঞ্চলে মানুষের অধিকার লঙ্ঘনের ঘটনা পর্যবেক্ষণ করে হেনগাও নামের এই সংস্থা।

 

ইরানের ফারস সংবাদ সংস্থা জানিয়েছে, সাকেজে আমিনিকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য প্রায় ২,০০০ মানুষ জড়ো হয়। আগত জনতা সেখানে ‘নারী, জীবন, স্বাধীনতা’ স্লোগান দেয়।

আরও পড়ুন: ইরানের ৪০০ ড্রোন নিয়ে ইউক্রেনে আক্রমণ রাশিয়ার

এই আন্দোলনের সক্রিয় কর্মী এবং বিভিন্ন অধিকার সংরক্ষন সংস্থাগুলির করা ট্যুইটে বিভিন্ন ভিডিও দেখা গিয়েছে। সেই ভিডিওতে দেখা গিয়েছে আরও হাজার হাজার মানুষ আমিনির প্রতি তাদের শেষ শ্রদ্ধা জানানোর জন্য সাকেজে আসছে। গাড়িতে, মোটরবাইকে, হাইওয়ে ধরে পায়ে হেঁটে, মাঠের মধ্যে দিয়ে এমনকি নদী পেরিয়েও মানুষকে আসতে দেখা গিয়েছে সেই সব ভিডিওয়।

 

বুধবার তেহরানে বিশাল বিক্ষোভ শুরু হয়। সেই বিক্ষোভে নিরাপত্তা বাহিনী গুলি চালায়। জানা গিয়েছে আমিনির মৃত্যুতে শোক প্রকাশ করতে আসা মানুষের উপর টিয়ারগ্যাস ছোঁড়ে বাহিনী।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা বিভিন্ন ভিডিওতে দেখা গিয়েছে, বিক্ষোভকারীরা ট্র্যাশ ক্যান পোড়াচ্ছে এবং ঢিল ছুড়ছে। পাল্টা গুলি চালাতে দেখা যায় নিরাপত্তা বাহিনীকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.