তেল কিনতে ভারতের কাছে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার চাইল শ্রীলঙ্কা, পড়শির পাশে নয়াদিল্লি

কঠিন পরিস্থিতিতে শ্রীলঙ্কাকে সাহায্য করতে সম্মত হয়েছে নয়াদিল্লি।

Updated By: Oct 17, 2021, 07:28 PM IST
তেল কিনতে ভারতের কাছে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার চাইল শ্রীলঙ্কা, পড়শির পাশে নয়াদিল্লি

নিজস্ব প্রতিবেদন: তেলকে কিনতে ভারতের কাছে ধার চাইল শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রার সংকটের জেরে অপরিশোধিত তেল কিনতে পারছে না দ্বীপরাষ্ট্র। তাই নয়াদিল্লির কাছে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সাহায্য চাইল তারা। দিন কয়েক আগে সে দেশের শক্তিমন্ত্রী উদয় গাম্মানপিলা জানিয়েছেন, দেশে যা তেল রয়েছে তা দিয়ে জানুয়ারি পর্যন্ত চলতে পারে।

শ্রীলঙ্কার ব্যাঙ্ক অব সেয়লন ও পিপলস ব্যাঙ্কের কাছে ৩.৩ বিলিয়ন মার্কিন ডলার দেনা করেছে রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থা সেয়লন পেট্রোলিয়ম কর্পোরেশন। মধ্যপ্রাচ্য থেকে তেল কিনে পরিশ্রুত করে তারা বিপণন করে। সে দেশের একটি সংবাদমাধ্যমকে সিপিসি চেয়ারম্যান সুমিথ বিজেসিঙ্ঘে বলেছেন,''ভারত-শ্রীলঙ্কা অর্থনৈতিক সমঝোতায় যাতে ৫০০ মিলিয়ন ডলার ঋণ মেলে সেজন্য ভারতীয় রাষ্ট্রদূতের সঙ্গে আমাদের কথা চলছে।'' ভারত থেকে সাহায্য পেলে পেট্রোল ও ডিজেল কেনা হবে বলে জানান বিজেসিঙ্ঘে।  

কঠিন পরিস্থিতিতে শ্রীলঙ্কাকে সাহায্য করতে সম্মত হয়েছে নয়াদিল্লি। শ্রীলঙ্কার অর্থ সচিব এসআর আট্টিগালেকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম দাবি করেছে, দুই দেশের শক্তি বিষয়ক মন্ত্রকের সচিবরা শীঘ্রই চুক্তি স্বাক্ষর করবেন।

জানা গিয়েছে, আন্তার্জাতিক ক্ষেত্রে অপরিশোধিত তেলের দাম বাড়ায় আমদানি খরচ বেড়েছে। গতবছরের চেয়ে চলতি বছরের প্রথম ৭ মাসেই শ্রীলঙ্কার তেল কিনতে খরচ ৪১.৫ শতাংশ বেড়ে হয়েছে ২ বিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে, অতিমারির ফেলে ধাক্কা খেয়েছে পর্যটন শিল্প। সে কারণে বৈদেশিক মুদ্রার সঙ্কট তৈরি হয়েছে দক্ষিণের দ্বীপরাষ্ট্রে।

আরও পড়ুন- ঢাকার সঙ্গে যোগাযোগ নয়াদিল্লির; ভারতে প্রতিক্রিয়ার ব্যবস্থা নেবে কেন্দ্র, আশা Hasina-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.