খবরের ফাস্টফুড: সাগরের জল জমে বরফ, মোমের জাদুঘরে নতুন অতিথি

Updated By: Jan 24, 2016, 11:26 AM IST
খবরের ফাস্টফুড: সাগরের জল জমে বরফ, মোমের জাদুঘরে নতুন অতিথি

৮ বছরে প্রথম বার বরফের আস্বাদ পেল দক্ষিণ-পশ্চিম চিন
 
প্রবল শৈত্যপ্রবাহ। বরফের চাদরে আপাদমস্তক মোড়া চিন। সপ্তাহভর কাঁপুনির করাল গ্রাস। কোথাও কোথাও পারদ নেমেছে মাইনাস চল্লিশ ডিগ্রিতে। আটবছরের মধ্যে এই প্রথম বরফের আস্বাদ পেল দক্ষিণ-পশ্চিম চিনের সিচুয়ান প্রদেশের লেশান শহর। বোহাই সাগরের জল তো জমে বরফ। মত্স্যচাষ কার্যত লাটে। জমতে জমতে প্রায় ৪০ সেন্টিমিটার পুরু হয়েছে বরফের ঘনত্ব। বিপদের হাত থেকে বাঁচতে বরফের ফাটল থেকে দূরে থাকতে বলা হচ্ছে মানুষজনকে।      

বরফে আটখানা তিয়ান তিয়ান

এত্ত বরফ! আহ্লাদে আটখানা তিয়ান তিয়ান। ইনি কে বলুন তো? না, চিন বা জাপানের কোনও বিশিষ্ট ব্যক্তি নন। তবে ইনিও তার নিজ জগতে বিখ্যাত বইকি! ঠিক যেন পেঁজা তুলো। কুঁচি কুঁচি বরফে সে কী হুটোপুটি, লুটোপাটি। ওয়াশিংটনের স্মিথসোনিয়ান জাতীয় চিড়িয়াখানার ছোট্ট পান্ডাটির নাম তিয়ান তিয়ান। নামের মানে আরও, আরও। যার নামের মানে এই, তার তো দিল মাঙ্গে মোর। তার আকাশে-বাতাসে আজ আনন্দই আনন্দ।


মোমের জাদুঘরে নতুন অতিথি, প্লাসিডো ডোমিঙ্গ

মাদ্রিদের মোমের জাদুঘরে নতুন অতিথি। স্পেনের বিশ্ববন্দিত অপেরা গায়ক প্লাসিডো ডোমিঙ্গ। তাঁর পঁচাত্তরতম জন্মদিনে তাঁকে বিশেষ শ্রদ্ধার্ঘ। গায়িকা-স্ত্রী মার্তা ডোমিঙ্গ এবং গোটা পরিবার নিয়ে প্লাসিডো হাজির জাদুঘরে। তাঁর মোমের মূর্তির উন্মোচন হল তাঁর হাতেই। স্পেনের নাম বিশ্বের দরবারে পৌছে দিতে পেরে গর্বিত প্লাসিডো।

 

.