উত্তর কোরিয়ার 'বেপরোয়া' পরীক্ষা, পাল্টা উত্তর দক্ষিণ কোরিয়া-আমেরিকার

মঙ্গলবার পরমাণু অস্ত্র বহনে সক্ষম মাঝারি পাল্লার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। পাঁচ বছরের মধ্যে প্রথমবার সেটি জাপানের উপর দিয়ে যায় সেটি।

Updated By: Oct 5, 2022, 02:29 PM IST
উত্তর কোরিয়ার 'বেপরোয়া' পরীক্ষা, পাল্টা উত্তর দক্ষিণ কোরিয়া-আমেরিকার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: আন্তর্জাতিক বারণ সত্ত্বেও মানেনি উত্তর কোরিয়া। সব নিষেধাজ্ঞা উড়িয়ে বারংবার অস্ত্র পরীক্ষা করেই চলেছে উত্তর কোরিয়া। জাপানের উপর দিয়ে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। আর তারপরই পিয়ংইয়ংকে শিক্ষা দিতে এবার পাল্টা চাল চালল দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল তারা। পাশাপাশি, উত্তর কোরিয়ার পূর্বে একটি সুপারক্যারিয়ারকে 'রিপজিশন'ও করেছে আমেরিকা।

এই পরিস্থিতিতে আমেরিকার এই পদক্ষেপ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ মহল। প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে এভাবে অস্ত্র পরীক্ষা করে আসছে উত্তর কোরিয়া। মঙ্গলবার পরমাণু অস্ত্র বহনে সক্ষম মাঝারি পাল্লার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। পাঁচ বছরের মধ্যে প্রথমবার সেটি জাপানের উপর দিয়ে যায় সেটি। পরমাণু শক্তিধর দেশ উত্তর কোরিয়ার এহেন কাণ্ডকারখানা এই যদিও প্রথমবার, তবুও তা জাপানবাসীর জন্য নিঃসন্দেহে সতর্কতামূলক তো বটেই। এরপরই দক্ষিণ কোরিয়া এবং মার্কিন সামরিক বাহিনী প্রতিক্রিয়ায় ক্ষেপণাস্ত্র মহড়া পরিচালনা করে।

প্রসঙ্গত, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদও পিয়ংইয়ংয়ের এভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে বৈঠক করছে। সামরিক বাহিনী এটা নিশ্চিত করেছে যে দক্ষিণ কোরিয়া একটি হুয়ানমু-২ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর পরই তা ব্যর্থ করা হয়েছে। মহড়ার সময় কেউ হতাহতও হয়নি। হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সাফ বক্তব্য, উত্তর কোরিয়ার সর্বশেষ পরীক্ষা 'বিপজ্জনক ও বেপরোয়া।' আর তাই মার্কিন সামরিক বাহিনী ও তার মিত্ররা শক্তি প্রদর্শন বাড়িয়েছে।

পড়ুন- বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.