Russia Ukraine Crisis: মাতৃভূমিকে বাঁচাবই! রাশিয়ার বিরুদ্ধে লড়তে ইউক্রেনে ফিরল ৮০ হাজার প্রবাসী

দেশে ফিরে অস্ত্র হাতে তুলে নিচ্ছেন প্রবাসী ইউক্রেনিয়রা

Updated By: Mar 2, 2022, 03:27 PM IST
Russia Ukraine Crisis: মাতৃভূমিকে বাঁচাবই! রাশিয়ার বিরুদ্ধে লড়তে ইউক্রেনে ফিরল ৮০ হাজার প্রবাসী

নিজস্ব প্রতিবেদন: এই লড়াই মাটির লড়াই। এই লড়াই জমির লড়াই। এই লড়াই নিজের মাতৃভূমির জন্য লড়াই। প্রাণ গেলেও সেই লড়াই লড়তে বদ্ধপরিকর ইউক্রেনবাসী। সেদেশের সরকারি হিসেব বলছে, রাশিয়ার বিরুদ্ধে লড়তে এবং হাতে অস্ত্র ধরতে তুলে নিতে দেশে ফিরেছেন প্রায় ৮০ হাজার প্রবাসী ইউক্রেনিয় (Russia Ukraine Crisis)।

একটি টেলিগ্রাম পোস্টে ইউক্রেনের আন্তর্দেশীয় দফতর জানিয়েছে, মাতৃভূমি রক্ষার্থে যুদ্ধের আবহে দেশে ফিরেছেন প্রায় ৮০ হাজার প্রবাসী ইউক্রেনিয়। যাদের মধ্যে পুরুষের সংখ্য়া বেশি। দেশে ফিরে এরা সেনার নানা বিভাগে যোগ দিয়েছেন। কেউ কেউ আবার অন্য কোনও নিরাপত্তা সংস্থায় যোগ দিয়েছেন। কিন্তু তাঁদের প্রত্যেকেরই উদ্দেশ্য একটা, রুশ বাহিনীর আগ্রাসন থেকে মাতৃভূমি রক্ষা করা। পোল্যান্ড বর্ডার গার্ড থেকে পাওয়া একটা হিসেব বলছে, গত সপ্তাহের বৃহস্পতিবার থেকে এখনও পর্যন্ত তাঁদের সীমান্ত দিয়ে ইউক্রেনে প্রবেশ করেছে প্রায় ২২ হাজার প্রবাসী। তাঁরা জানান, "কেউ পাশে থাকুক বা না থাকুক, জন্মভূমিকে রক্ষা করবই। আমরা ভয় পাব না। ভয় পাবে রাশিয়া।"

প্রসঙ্গত, মঙ্গলবার ইউরোপিয়ান পার্লামেন্টে (European Parliament) ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy)। তিনি বলেন, "আমাদের সমস্ত শহর অবরুদ্ধ, এটা জেনেও আমরা মাতৃভূমি এবং স্বাধীনতার জন্য ক্রমাগত লড়াই করছি। কেউ আমাদের টলাতে পারবে না। আমরা লক্ষ্যে অনড়, আমরা ইউক্রেনিয়ানস।" 

ইউরোপের বন্ধু রাষ্ট্রগুলোর উদ্দেশে তিনি বলেন, "প্রমাণ করুন আপনারা আমাদের সঙ্গে রয়েছেন। প্রমান দিন আপনারা আমাদের একা যেতে দেবেন না। প্রমাণ দিন আমরাও ইউরোপিয়ান এবং তখনই জীবন বাঁচবে, অন্ধকারের বিরুদ্ধে আলো জিতবে।"   

আরও পড়ুন: Russia Ukraine War: সময় লাগবে মাত্র ১৫ মিনিট, রুশ পারমাণবিক ক্ষেপনাস্ত্রে ধূলিস্মাৎ হতে পারে লন্ডন!

আরও পড়ুন: Russia Ukraine War: ''যুদ্ধের খেরাসত দিতে হবে পুতিনকে'', রাশিয়ার সঙ্গে সংঘাতে না গিয়ে ঘোষণা বাইডেনের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.