সিওলে সাক্ষাত্‍ মনমোহন-গিলানির

প্রায় তিন বছর আগে মিশরের শর্ম এল শেখ-এ জোটনিরপেক্ষ শীর্ষ সম্মেলনের অবসরে বৈঠক করে ২৬/১১ সন্ত্রাসের পর থমকে যাওয়া দ্বিপাক্ষিক শান্তি আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার করেছিলেন তাঁরা।

Updated By: Mar 27, 2012, 05:39 PM IST

প্রায় তিন বছর আগে মিশরের শর্ম এল শেখ-এ জোটনিরপেক্ষ শীর্ষ সম্মেলনের অবসরে বৈঠক করে ২৬/১১ সন্ত্রাসের পর থমকে যাওয়া দ্বিপাক্ষিক শান্তি আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার করেছিলেন তাঁরা। সোমবার রাতে দক্ষিণ কোরিয়ার সিওলে আন্তর্জাতিক পরমাণু সুরক্ষা সম্মেলনে যোগ দিতে এসে পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির মুখোমুখি হয়ে আস্থাবর্ধক কর্মসূচির অগ্রগতি নিয়ে আলোচনা করলেন মনমোহন সিং।
বিদেশমন্ত্রক সূত্র জানান হয়েছে, সিওলে পরমাণু সুরক্ষা সম্মেলনে অভ্যাগত প্রতিনিধিদের সম্মানে আয়োজিত সরকারি নৈশভোজে দেখা হয় দুই প্রধানমন্ত্রীর। আনুষ্ঠানিকভাবে নয়াদিল্লি-ইসলামাবাদ সম্পর্কের অগ্রগতি বা কাশ্মীর-সহ দ্বিপাক্ষিক সমস্যাগুলি নিয়ে বৈঠক না হলেও, সৌজন্য সাক্ষাত্‍পর্বের সময় কূটনৈতিক স্তরে আলোচনা চালু রাখার পক্ষে সহমত পোষণ করেন মনমোহন ও গিলানি। সেই সঙ্গে ইতিবাচক পদক্ষেপের মাধ্যমে মতবিরোধের ক্ষেত্রগুলি সীমিত করে আনার বিষয়ে কথা বলেন তাঁরা।

.