Afghanistan: মেয়েরা সবচেয়ে বেশি দমন-পীড়নের শিকার বিশ্বের কোন দেশে জানেন?

Afghanistan: বিশ্বের সবচেয়ে বেশি মহিলা নিপীড়নকারী দেশ কোনটি? সম্প্রতি এ নিয়ে একটি রিপোর্ট পেশ করেছে রাষ্ট্রসংঘ। সেই রিপোর্ট বলছে, নারী-অধিকার বিষয়ে তালিবান সরকারের অধীনে থাকা আফগানিস্তানই হল বিশ্বের সবচেয়ে বেশি মহিলা নিপীড়নকারী দেশ! বুধবার রাষ্ট্রসংঘ এই মন্তব্য করেছে।

Updated By: Mar 9, 2023, 04:22 PM IST
Afghanistan: মেয়েরা সবচেয়ে বেশি দমন-পীড়নের শিকার বিশ্বের কোন দেশে জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের সবচেয়ে বেশি মহিলা নিপীড়নকারী দেশ কোনটি? সম্প্রতি এ নিয়ে একটি রিপোর্ট পেশ করেছে রাষ্ট্রসংঘ। সেই রিপোর্ট বলছে, নারী-অধিকার বিষয়ে তালিবান সরকারের অধীনে থাকা আফগানিস্তানই হল বিশ্বের সবচেয়ে বেশি মহিলা নিপীড়নকারী দেশ! বুধবার রাষ্ট্রসংঘ এই মন্তব্য করেছে।

আরও পড়ুন: Rocket Launch from the Gaza Strip: শরণার্থীশিবিরে ইজরায়েলের অভিযান, নিহত ৬ প্যালেস্টাইনবাসী, আহত অনেকে...

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আফগানিস্তান মিশনের প্রধান রোজা ওতুনবায়েভা এক বিবৃতি দেন। সেখানে বলা হয়, আফগান মেয়েদের অন্য সকলের থেকে আলাদা করে দিতে ওই দেশটির কর্তৃপক্ষের যে সার্বিক প্রচেষ্টা, চোখের সামনে থেকে সেটা দেখা খুব দুঃখজনক।

সংশ্লিষ্ট মহল বলছে, আফগানিস্তান যখন বিশ্বের সবচেয়ে বড় মানবিক ও অর্থনৈতিক সংকটের মুখোমুখি, তখন এই দমন-পীড়ন আত্মঘাতী পদক্ষেপ ছাড়া আর কিছু নয়।

আরও পড়ুন: Imran Khan: তোষাখানা-কাণ্ডে আপাতত স্বস্তি ইমরানের! হাজিরা কি দেবেন, কবে নাগাদ গ্রেফতারি?

তালিবান কর্তৃপক্ষ অধিকাংশ সরকারি চাকরিক্ষেত্রে থেকে মেয়েদের সরিয়ে দিয়েছে। পার্ক, বিনোদনকেন্দ্র, ব্যায়ামাগার ইত্যাদি মেয়েদের জন্য নিষিদ্ধ করা হয়েছে। নারীদের প্রকাশ্যে আসতে হলে বোরখা পরে আসা বাধ্যতামূলক করা হয়েছে। কিশোরী ও নারীদের জন্য স্কুল ও উচ্চশিক্ষা নিষিদ্ধ করা হয়েছে। এবং এটাই তাদের উপর সবচেয়ে বড় দমন-পীড়ন চালানো হয়েছে বলে মনে করা হচ্ছে।

বুধবার প্রায় জনাকুড়ি মহিলা কাবুলের এক রাস্তায় বিক্ষোভ করেছেন। তাঁরা আফগানদের রক্ষা করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। বিক্ষোভ সমাবেশ থেকে একজন বিক্ষোভকারী একটি বিবৃতি পাঠ করেন। সেখানে বলা হয়-- আফগান জনগণের ভাগ্য নির্ধারণে রাষ্ট্রসংঘের নিষ্পত্তিমূলক এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময় এ বার এসে গিয়েছে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.