ভরা বর্ষায় নদীতে জাল ফেললেই উঠছে ইলিশ! দেখুন ভিডিয়ো

ভিডিয়োয় জাল ফেলে জলের রূপোলি শস্য তুলতে দেখা যাচ্ছে মত্স্যজীবিদের। 

Updated By: Oct 1, 2019, 08:50 PM IST
ভরা বর্ষায় নদীতে জাল ফেললেই উঠছে ইলিশ! দেখুন ভিডিয়ো

নিজস্ব প্রতিবেদন : বাজারে ইলিশ মাছ প্রায় সকলেই দেখেছেন। কিন্তু জ্যান্ত ইলিশ কখনও দেখেছেন কি? রবিবারই বাংলাদেশ থেকে কলকাতায় এসেছে ইলিশ মাছের প্রথম চালান। বাংলাদেশ থেকে প্রায় ৫০০ টন ইলিশ আসার কথা রাজ্যে। আর সেই জন্যই বাংলাদেশে পুরোদমে চলছে ইলিশ ধরার কাজ। মঙ্গলবার বাংলাদেশের সংবাদমাধ্যমের ইউটিউবে প্রকাশ্যে এল মাঝনদীতে মত্স্যজীবিদের ইলিশ ধরার ভিডিয়ো। সেই ভিডিয়োয় জাল ফেলে জলের রূপোলি শস্য তুলতে দেখা যাচ্ছে মত্স্যজীবিদের। 

 

ইলিশ লবণাক্ত জলের মাছ হলেও বংশবিস্তারের সময়ে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন নদীতে প্রবেশ করে। বর্ষাকালে ইলিশ ডিম পাড়তে সমুদ্র থেকে বড় নদী ও মোহনার নিকটবর্তী খালে পাড়ি জমায়। ডিম ফুটে গেলে ও বড় হলে ইলিশ মাছ সমুদ্রে লবণাক্ত জলে ফিরে যায়।

ইলিশ মাছের ক্ষেত্রে সবচেয়ে ভাল দিক হল এর রফতানির সুবিধা। বরফের মাধ্যমে নির্দিষ্টভাবে বহুদিনের জন্য সংরক্ষণ করা সম্ভব ইলিশ। আর সেই কারণেই বাংলাদেশ থেকে ভারতে বিপুল পরিমাণে ইলিশ আসা সম্ভব হচ্ছে। প্রায় সাত বছর পর আবার ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। শেখ হাসিনার সরকারের তরফ থেকে জানানো হয়েছিল, এই পাঁচশো টন ইলিশ পুজো উপলক্ষে তাদের দেওয়া উপহার।

আরও পড়ুন: ছেলের নামে জাহাজ! ডুবন্ত মানুষদের উদ্ধারকাজে যেতে চান আলান কুর্দির বাবা

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহেই ভারতে আসবে প্রায় ৫০০ টন ইলিশ। এর ফলে পুজোর মুখে কমতে পারে কলকাতায় ইলিশের দাম। জানা যাচ্ছে, বাংলাদেশী মুদ্রায় ৫০০ টাকা প্রতি কেজি দামে ইলিশ বিক্রি করা হবে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের চালান আসবে। 

.