ভোট তো হল, সৌদি আরবের মেয়েদের এখনও করতে মানা এমন সাতটা জিনিস

সৌদি আরবে ইতিহাস মেয়েদের। ভোট দেওযার পাশাপাশি ভোটে দাঁড়িয়ে জয়ের নজিরও গড়লেন সে দেশের মহিলারা। দেশের ভোটযুদ্ধে দাঁড়িয়ে জয়ী হলেন ১৭সৌদি মহিলা। কিন্তু এতো সিন্ধুতে বিন্দু। সৌদি আরবে এখনও অনেক কিছুই জিনিস আছে যা করতে পারে না মহিলারা। মহিলাদের করা নিষেধ এমন সাত জিনিস জিনিস--

Updated By: Dec 14, 2015, 01:57 PM IST
ভোট তো হল, সৌদি আরবের মেয়েদের এখনও করতে মানা এমন সাতটা জিনিস

পার্থ প্রতিম চন্দ্র: সৌদি আরবে ইতিহাস মেয়েদের। ভোট দেওযার পাশাপাশি ভোটে দাঁড়িয়ে জয়ের নজিরও গড়লেন সে দেশের মহিলারা। দেশের ভোটযুদ্ধে দাঁড়িয়ে জয়ী হলেন ১৭সৌদি মহিলা। কিন্তু এতো সিন্ধুতে বিন্দু। সৌদি আরবে এখনও অনেক কিছুই জিনিস আছে যা করতে পারে না মহিলারা। মহিলাদের করা নিষেধ এমন সাত জিনিস জিনিস--

১) পুরুষ অভিভাবক ছাড়া বাইরে বের হতে পারেন না-- সৌদি আরবে মহিলারা বাইরে কোথাও গেলে তাদের সঙ্গে পুরুষ অভিভাবক থাকতে হয়। মহিলাদের পুরুষ অভিভাবকে বলা হয় 'mahram'। ডাক্তার দেখাতে গেলেও 'mahram'সঙ্গে নিয়ে যেতে হয় মহিলাদের।

২) গাড়ি চালাতে পারেন না-মহিলাদের গাড়ি চালানোর ক্ষেত্রে কোনও সরকারী বিধিনিষেধ নেই ঠিকই, কিন্তু সে দেশের কিছু ধর্মগুরু বলেন মহিলারা গাড়ি চালালে সামাজিক গুরুত্ব কমে যায়। তাই বেসরকারীভাবে মহিলাদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা রয়েছে। যদিও সৌদি আরবের মেয়েদের প্লেন চালানোর ওপর কোনওরকম নিষেধাজ্ঞা নেই।

৩) শরীর ঢাকা পোশাক ছাড়া অন্য পোশাক পরতে পারেন না--শরীর ঢাকা পোশাক ছাড়া অন্য পোশাক পরলে ইসালম আইনঅনুযায়ী শাস্তির বিধান রয়েছে। মেয়েদর অত্যধিক মেকআপ থাকলেও তা ধর্ম পুলিসের চোখ পড়লে শাস্তি পেতে হয়।

৪) পরিবারের বাইরে অন্য পুরুষদের সঙ্গে কথা বলতে পারেন না--সৌদি আরবে অফিস, ব্যাঙ্ক, বিশ্ববিদ্যালয়ে মহিলা আর পুরুষদের জন্য ডেস্ক, প্রবেশ-বাহিরের পথ একেবারে আলাদা হয়। বাস, পার্কেও শুধু মহিলাদের জন্য আলাদা করে বসার জায়গা থাকে। এর কারণ ছেলেদের সঙ্গে মেয়েরা যাতে কথা বলার সুযোগ না পায়। একমাত্র পরিবারের লোকেদের সঙ্গে ছাড়া মহিলারা অন্য কোনও পুরুষের সঙ্গে কথা বলতে পারেন না।

৫) পাবলিক সুইমিং পুলে সাঁতার কাটতে পারেন না- পাবলিক সুইমিং পুলে বা পুরুষরা ব্যবহার করেছে এমন পুলে মহিলাদের সাঁতার কাটা একেবারে নিষিদ্ধ।

৬) প্রতিযোগিতামূলক খেলাধুলোয় অংশ নিতে পারেন না-- দেশের প্রাচীনপন্থীরা মহিলাদের কোনও রকম খেলাধুলোয় অংশ নেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। কিন্তু চাপের মুখে পড়ে আধুনিক শাকরা শারিয়া পোশাক পরে মহিলাদের কিছু খেলায় (যেমন তিরন্দাজি, শ্যুটিং) খেলার অনুমতি দেয়। তবে খেলতে গেলে পুরুষ অভিভাবকদের সম্মতি ও উপস্থিতি লাগে।

৭) শপিংয়ে গিয়ে পোশাকের ট্রায়াল দিতে পারেন না--শপিংয়ে গিয়ে পোশাকে গায়ে ঠিকমত ফিট হচ্ছে কি না সেটা দেখার জন্য ট্রায়াল দিতে পারেন না মহিলারা। ট্রায়াল রুম ব্যবহার করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে মহিলাদের, নিয়ম ভাঙলে কড়া শাস্তি হতে পারে।

.