ক্রিস্টমাসে সান্টা সাজে পাগ, আলোর রোশনাইয়ে মস্কো, মেদ ঝড়ালো জার্মানি

উত্সব মানেই খাওয়া দাওয়া। ছুটি, মজা আর হুল্লোর। কিন্তু এসবেই যে কতটা ক্যালোরি জমে, তার খেয়াল কে রাখে! রাখে বটে জার্মানির বার্লিন শহরের বাসিন্দারা। ছুটি আর উত্সবের খাওয়া দাওয়াতে জমা অতিরিক্ত মেদ ঝড়িয়ে ফেলতে প্রতি বছর ২৬ ডিসেম্বর দৌড়ন তাঁরা। এবারও তার ব্যক্তিক্রম হল না।

Updated By: Dec 27, 2015, 10:49 AM IST
ক্রিস্টমাসে সান্টা সাজে পাগ, আলোর রোশনাইয়ে মস্কো, মেদ ঝড়ালো জার্মানি

ওয়েব ডেস্ক: উত্সব মানেই খাওয়া দাওয়া। ছুটি, মজা আর হুল্লোর। কিন্তু এসবেই যে কতটা ক্যালোরি জমে, তার খেয়াল কে রাখে! রাখে বটে জার্মানির বার্লিন শহরের বাসিন্দারা। ছুটি আর উত্সবের খাওয়া দাওয়াতে জমা অতিরিক্ত মেদ ঝড়িয়ে ফেলতে প্রতি বছর ২৬ ডিসেম্বর দৌড়ন তাঁরা। এবারও তার ব্যক্তিক্রম হল না।

মস্কো


এ বছর বরফের চাদরে মুড়ে যায়নি শহরটা। মস্কোয় এখন অকাল বসন্ত। তবু উত্সব বলে কথা। মস্কো কিন্তু প্রতি বছরের মতো এবারও সেজেছে। ক্রিস্টমাসের সাজ। বরফ নাই পড়ল। সাদা তুষারের আবরণে না হয় অন্য রূপ নিল না মস্কো। তবু আলোর রোশনাই বুঝিয়ে দিচ্ছে উত্সব চলছে।

ইউক্রেন
কে বলে ওদের উত্সব নেই। ওরাও ফেস্টিভ মুডেই। ইউক্রেনের কিয়েভ শহরে উত্সবের আনন্দ গায়ে মেখে ওরা নেমে এলো পথে। মালিকের হাত ধরেই। সেজে গুজে, সান্টা টুপি মাথায় দিয়েই রাস্তায় হাঁটলো পাগের দল। সারা বছরই প্রিয় পোষ্যকে নিয়ে কিছু না কিছু করে থাকেন ওদের মালিকরা। সকলের যোগাযোগ ফেসবুকের মাধ্যমে। তাই ক্রিস্টমাসের মরশুমেও তার ব্যক্তিক্রম হল না।

.