Salvador Dali: দালি লুভরে না গিয়ে তাঁর কাছে এসেছেন শুনে পিকাসো বললেন, আপনি একদম ঠিক কাজটি করেছেন!

আজ, ১১ মে সালভাদর দালির জন্মদিন। বিশ্বের চিত্রজগতে তিনি এক অনন্য নাম এক বিস্ময়-যুগ। পায়ে পায়ে শৈশবকে নিয়েই ঘুরে বেড়ালেন সারাটি জীবন।

Updated By: May 11, 2022, 06:18 PM IST
 Salvador Dali: দালি লুভরে না গিয়ে তাঁর কাছে এসেছেন শুনে পিকাসো বললেন, আপনি একদম ঠিক কাজটি করেছেন!

নিজস্ব প্রতিবেদন: তাঁর ছবির মতোই আশ্চর্য তাঁর নাম-- সালভাদোর ডোমিঙ্গো ফেলিপি জেসিন্তো দালি ই দোমেনেখ, ১ম মার্কুইস দ্য দালি দ্য পুবোল! এঁকে আমরা সালভাদোর দালি নামেই চিনি। ১৯০৪ সালের ১১ মে স্পেনের কাতালোনিয়া অঞ্চলের ফিগুয়েরেসে জন্ম। স্পেনীয় পরাবাস্তববাদী  চিত্রকর তিনি। বিশ্বখ্যাত সুররিয়ালিস্ট চিত্রশিল্পী সালভাদর দালি বিশ শতকের প্রভাব বিস্তারকারী নানা শিল্প আন্দোলনের অন্যতম উদ্গাতা।

১৯২২ সালে মাদ্রিদে সান ফারনান্দো ইনস্টিউটে দালি চারুকলা পড়ার জন্য ভর্তি হন। যদিও চিত্রকলায় তাঁর হাতেখড়ি আরও আগে। চিত্রশিক্ষকদের সঙ্গে তাঁর মতের মিল খুব কমই হত। তবে মাদ্রিদে তাঁর সঙ্গে বন্ধুত্ব হয় গার্সিয়া লোরকা, বুনোয়েল প্রমুখের সঙ্গে। মাদ্রিদের পাট চুকিয়ে ১৯২৬ সালে প্যরিসের উদ্দেশ্যে যাত্রা করেন দালি। সেখানে তাঁর পরিচয় এক ভুবনবিখ্যাত শিল্পী-- যাঁকে মনে মনে তিনি গুরু বলেও মানতেন-- পিকাসোর সঙ্গে। 

পিকাসো-দালি প্রথম দেখার মুহূর্তটি বহুচর্চিত ও বিখ্যাত। শোনা যায়, প্যারিসে এসেই দালি নাকি পিকাসোর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। পিকাসোর সঙ্গে দেখা করেই দালি তাঁকে প্রথম যে বাক্যটি বলেছিলেন, তা হল-- ''আমি আগে লুভরে না গিয়ে আপনার কাছে এসেছি।'' শুনে পিকাসো নাকি অসংকোচ বলেছিলেন-- ''আপনি একদম ঠিক কাজটি করেছেন।'' তবে শোনা যায় পিকাসোর প্রতি দালির এই শ্রদ্ধাবোধ চিরকাল একই রকম ভাবে অক্ষুণ্ণ থাকেনি। 

যাই হোক, দালি প্যারিসেই থাকতে ও আঁকতে শুরু করলেন। ১৯২৯ সালে দালির এগারোটি পেইন্টিং নিয়ে প্যারিসে প্রথমবার তাঁর এক চিত্রপ্রদর্শনী হয়। তার পর থেকেই আস্তে আস্তে দালির পরিচিতি বাড়তে থাকে। সাধারণ দর্শক থেকে চিত্ররসিক থেকে চিত্র বিশেষজ্ঞেরা উপলব্ধি করেন-- দালি তাঁর শিল্পকলায় এমন এক জগৎ সৃষ্টি করেছেন যার প্রভাবে বিশ শতকের চিত্রকলার জগতে খুলে যাচ্ছে নতুন এক দিগন্ত।

৮৫ বছরের দীর্ঘ জীবন দালির। কিন্তু নিজের জীবনের মাত্র সাঁইত্রিশটি বছর নিয়েই তাঁর জীবনবৃত্তান্ত লিখে যান তিনি। বইটির নাম-- The Secret Life of Salvador Dalí। ফ্রয়েড দালিকে দেখে বলেছিলেন, স্পেনীয়দের মধ্যে এমন ফ্যানটিক তিনি আর দেখেননি। মাতৃগর্ভ থেকে যে-জন্মলক্ষণ নিয়ে ভূমিষ্ঠ হয় কোনও মানুষ, সেটাকেই সে সারাজীবন বহন করে, নিজের মনোলোককে তা থেকে কখনওই কোনও ভাবেই ছাড়িয়ে নিতে পারে না। সে যতদূরই যাক না কেন, পায়ে পায়ে শৈশবকে নিয়েই জারি থাকে তার যাত্রা! এ এক আশ্চর্য। 

হবে না-ই বা কেন? দালি তো আর পাঁচজনের মতো স্বাভাবিক ভাবে বাঁচতেন না! অনেকটা যেন সৌরজাগতিকভাবে বেঁচে থাকতেন তিনি, অনন্ত আকাশগ্রন্থি ধরে বেঁচে থাকতেন, যুক্তিকে অতিক্রম করে এক মরমিলোকে যেন বসবাস করতেন। যাপনে-মননে-শিল্পে দালি এক মূর্তিমান বিস্ময়! 

আরও পড়ুন: Marilyn Monroe: মেরিলিন-ম্যাজিক চলছেই! রেকর্ড দামে নিলাম মায়াবী মনরোর পোর্ট্রেট!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.