সাংহাই কো-অপারেশন-এর সম্মেলনে কৃষ্ণ

এশিয়ার একমাত্র বৃহত্‍ শক্তি হওয়ার লক্ষ্যে অবিচল বেজিং এবার আর্থিক সাহায্যকে কর্তৃত্ব প্রতিষ্ঠার হাতিয়ার করতে চাইছে। বৃহস্পতিবার সাংহাই কো-অপারেশন-এর দ্বাদশ শীর্ষ সম্মেলনে সংগঠনের সদস্য রাষ্ট্রগুলির জন্য ১,০০০ কোটি ডলার অর্থসাহায্যের কথা ঘোষণা করে সেই ইঙ্গিতই দিলেন চিনের প্রেসিডেন্ট হু জিনতাও।

Updated By: Jun 7, 2012, 07:11 PM IST

এশিয়ার একমাত্র বৃহত্‍ শক্তি হওয়ার লক্ষ্যে অবিচল বেজিং এবার আর্থিক সাহায্যকে কর্তৃত্ব প্রতিষ্ঠার হাতিয়ার করতে চাইছে। বৃহস্পতিবার সাংহাই কো-অপারেশন-এর দ্বাদশ শীর্ষ সম্মেলনে সংগঠনের সদস্য রাষ্ট্রগুলির জন্য ১,০০০ কোটি ডলার অর্থসাহায্যের কথা ঘোষণা করে সেই ইঙ্গিতই দিলেন চিনের প্রেসিডেন্ট হু জিনতাও। সেই সঙ্গে বেজিং-এর অনতিদূরে ম্যাকাও-এর মঞ্চে দাঁড়িয়ে সাংহাই কো-অপারেশনভুক্ত ৬টি দেশের মধ্যে নিবিড় অর্থনৈতিক বোঝাপড়া গড়ে তোলার উপর জোর দিলেন তিনি।

চিন, রাশিয়া, উজবেকিস্তান, কাজাখস্তান, তাজিকিস্তান এবং কিরঘিজস্তান`কে নিয়ে গঠিত সাংহাই কো-অপারেশন-এর এবারের সম্মেলনে সদস্যরাষ্ট্রের মর্যাদা দেওয়া হয়েছে ভারত, পাকিস্তান, ইরান, মঙ্গোলিয়া এবং আফগানিস্তানকে। সাংহাই কো-অপারেশন-এর সম্মেলনে নয়াদিল্লির প্রতিনিধিত্ব করছেন বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণ। সাংহাই কো-অপারেশন-এর নিয়মাবিধি অনুসারে পর্যবেক্ষক রাষ্ট্রগুলির প্রতিনিধিরা সরাসরি শীর্ষ সম্মেলনে অংশ নিতে পারবেন না। তবে প্লেনারি শেসনে বক্তব্য পেশের সুযোগ পাবেন এস এম কৃষ্ণ-সহ পর্যবেক্ষক দেশগুলির প্রতিনিধিরা।

.