কাশ্মীর নিয়ে প্রশ্ন! তার আগেই মার্কিন কংগ্রেস সদস্যদের সঙ্গে বৈঠক বাতিল করলেন জয়শঙ্কর

আমেরিকা ও ভারতের সঙ্গে ‘টু প্লাস টু’ বৈঠকে অংশগ্রহণ করেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকও করেন জয়শঙ্কর

Updated By: Dec 20, 2019, 12:43 PM IST
কাশ্মীর নিয়ে প্রশ্ন! তার আগেই মার্কিন কংগ্রেস সদস্যদের সঙ্গে বৈঠক বাতিল করলেন জয়শঙ্কর
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: মার্কিন কংগ্রেস সদস্যদের সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। কিন্তু সেই বৈঠক বাতিলের সিদ্ধান্ত নেন বিদেশমন্ত্রী। তাঁর যুক্তি, আলোচনায় কাশ্মীর প্রসঙ্গ উদ্দেশ্যপ্রণোদিতভাবে রাখা হয়েছে। ওই প্রস্তাব রাখেন ডেমোক্র্যাট সদস্য প্রমিলা জয়পাল। তাঁর এই প্রস্তাব প্রত্যাহার করা হলে বৈঠক করতে রাজি ছিলেন বিদেশমন্ত্রী। কিন্তু কংগ্রেস সদস্যরা বিদেশমন্ত্রীর এই দাবি মানতে রাজি হননি। যার জেরেই বাতিল হয় ওই বৈঠক। এমনটাই সূত্রের খবর।

উল্লেখ্য়, আমেরিকা ও ভারতের সঙ্গে ‘টু প্লাস টু’ বৈঠকে অংশগ্রহণ করেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকও করেন জয়শঙ্কর। নয়া নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের পরিস্থিতি নিয়ে আলোচনা হয় দু’জনের মধ্যে। বৈঠকের শেষ মাইক পম্পেও জানান, সংখ্যালঘুদের অধিকার রক্ষায় ব্যাপক বিতর্ক চলছে ভারতে। সে দেশের গণতন্ত্রের প্রতি গভীর আস্থা রয়েছে।

আরও পড়ুন- মোদীর উপর হামলার ছক কষেছে জঙ্গিরা, গোয়েন্দা সংস্থার চাঞ্চল্যকর রিপোর্ট

জয়শঙ্করও বলেন, নয়া নাগরিকত্ব আইনটি ভাল করে খতিয়ে দেখলে বোঝা যাবে নিপীড়িত ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার রক্ষা করা হয়েছে। তবে, কাশ্মীর বিষয়ে আলোচনায় বেঁকে বসেন জয়শঙ্কর। তাঁর কথায়, “বৈঠকে অংশগ্রহণে ভীষণ আগ্রহী। যদি তাঁরা খোলামেলা আলোচনা চান। কিন্তু আগেই তাঁরা মনস্থির করে নিয়েছেন কী নিয়ে আলোচনা করবেন।”

জয়শঙ্করের বৈঠক বাতিলের সিদ্ধান্তে তাঁকে একাহাত নিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। তিনি বলেন, জয়শঙ্কর একজন অভিজ্ঞ কূটনীতিক। যে কোনও সমালোচনার মুখোমুখি হওয়া উচিত ছিল তাঁর। পছন্দসই মতামত না আসতেই পারে কিন্তু বিতর্ক চালিয়ে যেতে পারতেন। এমন অসহিষ্ণু মনোভাব প্রদশর্নে বিজেপির ব্যর্থতাই ফুটে ওঠে।

.