Volodymyr Zelensky on Vladimir Putin: অচিরেই নিজের কাছের লোকের হাতেই খুন হবেন পুতিন! বলে দিলেন জেলেনস্কি...

Putin Will Be Killed By His Inner Circle: ভ্লাদিমির পুতিন একদিন তাঁর কাছের লোকের হাতেই খুন হবেন। বলে দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্টের এই মন্তব্যটা পাওয়া গিয়েছে, 'ইয়ার' নামের একটি ডকুমেন্টারিতে। এই তথ্যচিত্রটি সদ্য প্রকাশিত হয়েছে।

Updated By: Feb 27, 2023, 07:53 PM IST
Volodymyr Zelensky on Vladimir Putin: অচিরেই নিজের কাছের লোকের হাতেই খুন হবেন পুতিন! বলে দিলেন জেলেনস্কি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভ্লাদিমির পুতিন একদিন তাঁর কাছের লোকের হাতেই খুন হবেন। বলে দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্টের এই মন্তব্যটা পাওয়া গিয়েছে, 'ইয়ার' নামের একটি ডকুমেন্টারিতে। এই তথ্যচিত্রটি সদ্য প্রকাশিত হয়েছে। সম্প্রতি ইউক্রেনের উপর রাশিয়ার হামলার এক বছর পূর্ণ হয়েছে। সেই উপলক্ষ্যেই এই তথ্যচিত্রটি তৈরি হয়েছে। জেলেনস্কি বলেছেন, পুতিনের কাছের লোকজনই এবার পুতিনের বিরুদ্ধে রুখে দাঁড়াবেন। যদিও রাশিয়া এ নিয়ে তাদের কোনও প্রতিক্রিয়া জানায়নি।

আরও পড়ুন: Torkham Border Reopens: সীমান্তে দাঁড়িয়ে হাজার-হাজার ট্রাক আর অসংখ্য রোগী! অবশেষে খুলল পথ...

এর আগেও পুতিন নিয়ে বোম ফাটিয়েছেন জেলেনস্কি। তিনি সটান প্রশ্ন তুলে দিয়েছিলেন-- পুতিন কি আদৌ বেঁচে আছেন? রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জীবিত থাকা নিয়েই সন্দেহ প্রকাশ করেছিলেন ভলোদিমির জেলেনস্কি। সুইৎজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বার্ষিক সম্মেলনের প্রাতরাশ বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্টের এই মন্তব্য করেছিলেন। এ নিয়ে স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ছড়িয়েছিল নানা মহলে। 

রাশিয়াও সেসময়ে চুপ করে থাকেনি। সঙ্গে সঙ্গে তীব্র প্রতিক্রিয়া দিয়েছিল। জেলেনস্কির বক্তৃতার পরেই রাশিয়ার তরফে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ কড়া প্রতিক্রিয়া দিয়ে বলেছিলেন-- 'জেলেনস্কির কাছে রাশিয়া এবং পুতিন যে বড় সমস্যা সেটাই ফের স্পষ্ট হয়ে গেল। উনি চান রাশিয়া এবং পুতিনের অস্তিত্ব মুছে যাক।' এখানেই থামেননি পেসকভ। তিনি বলেছিলেন, 'তবে যত তাড়াতাড়ি উনি বুঝতে পারবেন, রাশিয়ার অস্তিত্ব আছে এবং থাকবে, তত তাড়াতাড়ি সেটা ইউক্রেনের পক্ষে মঙ্গলজনক হবে।’

আরও পড়ুন: Onion Price Soars: আচমকাই সংকট! বিশ্ববাজারে অগ্নিমূল্য পেঁয়াজ, ভারতে কী ঘটতে চলেছে?

দাভোসের ওই আলোচনাসভায় জেলেনস্কি ইউরোপের নেতাদের ভূমিকা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছিলেন। তিনি বলেছিলেন-- আমি বুঝতে পারি না, ইউরোপের বিভিন্ন নেতারা বার বার আশ্বাস দেওয়ার পরেও রাশিয়া কী ভাবে সামরিক অভিযান শুরু করতে পারে!

ওই বৈঠকে যুদ্ধ থামানোর জন্য রাশিয়ার সঙ্গে আলোচনা শুরু করার কথাও বলা হয় জেলেনস্কিকে। সেই প্রসঙ্গে জেলেনস্কি বলেন, কার সঙ্গে আলোচনা করতে হবে সেটাই তো আমার কাছে স্পষ্ট নয়। আসলে পুতিন আদৌ বেঁচে আছেন কি না, তা নিয়েই আমার সংশয়! 

প্রসঙ্গত, ২০২২ সালের ডিসেম্বরে আমেরিকার এক সংবাদমাধ্যম দাবি করেছিল, পুতিন গুরুতর অসুস্থ। অসুস্থ অবস্থায় বাসভবনের সিঁড়ি থেকে পড়ে রুশ প্রেসিডেন্ট দারুণ চোট পেয়েছিলেন বলেও ওই প্রতিবেদনে দাবি করা হয়েছিল। যদিও তার কদিন পরেই পুতিনকে যুদ্ধে ধ্বংস হয়ে যাওয়া এক সেতু পরিদর্শনে দেখা গিয়েছিল সেবার। 

তবে, এবার জেলেনস্কি আরও বেশি আক্রমণাত্মক। তিনি এবারে
বলেই দিচ্ছেন, একজন কিলারকে খুন করতে আর বেশি দেরি নেই। শিকারিরা আর একজন শিকারিকে দ্রুত শিকার করে নেবে। কবে হবে, তা আমি বলতে পারি না। তবে হবে।

জেলেনস্কি এও জানিয়েছেন, ক্রিমিয়ার দখল কার হাতে থাকে, সেটাই যুদ্ধের গতিবিধি ঠিক করে দেবে। ক্রিমিয়া আমাদের, ক্রিমিয়ার বাসিন্দারা আমাদের লোক, ক্রিমিয়া আমাদের ইতিহাসের অংশ।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.