জাল অভিযোগ কাজে লাগিয়ে Ukraine আক্রমন করবে Russia, দাবি Pentagon-র

তিনি আরও বলেন, পেন্টাগন বিশ্বাস করে যে রাশিয়া কিছু গ্রাফিক প্রোপাগান্ডা ভিডিও তৈরি করতে যাচ্ছে

Updated By: Feb 4, 2022, 08:21 AM IST
জাল অভিযোগ কাজে লাগিয়ে Ukraine আক্রমন করবে Russia, দাবি Pentagon-র
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: পেন্টাগনের (Pentagon) মুখপাত্র জন কিরবি (John Kirby) বৃহস্পতিবার বলেছেন, রাশিয়া (Russia) পূর্ব ইউক্রেনের (eastern Ukraine) রুশ জনসংখ্যার বিরুদ্ধে ইউক্রেনের (Ukraine) সামরিক বাহিনীর দ্বারা আক্রমণ ঘটানোর পরিকল্পনা করছে। সেই দেশে অনুপ্রবেশের অজুহাত হিসাবে এই আক্রমনকে ব্যবহার করা যায় সম্ভাবনা রয়েছে।

কিরবি একটি সাংবাদিক সম্মেলনে বলেন, "আমাদের কাছে তথ্য আছে যে রাশিয়ানরা সম্ভবত একটি আক্রমণের জন্য একটি অজুহাত তৈরি করতে চায়। একটি ধারণা হল রাশিয়ার সরকার রাশিয়ার সার্বভৌম ভূখণ্ডের বিরুদ্ধে বা রুশভাষী জনগণের বিরুদ্ধে ইউক্রেনের সামরিক বা গোয়েন্দা বাহিনীর দ্বারা একটি জাল আক্রমণ করার পরিকল্পনা করছে যা তাদের কাজকে মান্যতা দেবে। 

তিনি আরও বলেন, পেন্টাগন বিশ্বাস করে যে রাশিয়া কিছু গ্রাফিক প্রোপাগান্ডা ভিডিও তৈরি করতে যাচ্ছে, যেখানে মৃতদেহ এবং অভিনেতাদের শোক পালন করতে দেখা যাবে। এছাড়াও ধ্বংস হওয়া এলাকা এবং সামরিক সরঞ্জাম চিত্রিত করা হবে এই ভিডিওতে।

আরও পড়ুন: Goa Assembly Polls 2022: একদিনের সফরে শুক্রবার পানাজিতে Rahul Gandhi, বৈঠক দলের নেতাদের সঙ্গে

তিনি যোগ করেছেন যে রাশিয়ার পরিকল্পনার মধ্যে রয়েছে ধ্বংস হওয়া কিছু সরঞ্জামকে এমনভাবে দেখানো যাতে মনে হয় তা পশ্চিমের দ্বারা সরবরাহ করা।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি এই অভিযোগের সমর্থনে কোনও প্রমাণ দেননি। ইউক্রেনের পরিস্থিতি গত কয়েক মাস ধরে খারাপ হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা, রাশিয়াকে তার প্রতিবেশী রাষ্ট্রে আক্রমণ করার প্রস্তুতি নেওয়ার জন্য অভিযুক্ত করেছে।

রাশিয়া বারবার কোনও দেশে হামলার পরিকল্পনার কথা অস্বীকার করেছে কিন্তু তারা এও জানিয়েছে যে তারা তাদের সার্বভৌম ভূখণ্ডের মধ্যে সৈন্য স্থানান্তর করার অধিকার রাখে। রাশিয়াও সতর্ক করে জানিয়েছে যে ইউক্রেন সহ আরও পূর্ব দিকে NATO-র সম্প্রসারণের পরিকল্পনা, তাদের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বড় হুমকি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.