Russia Ukraine War: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ব্যবহৃত 'Z' চিহ্নটির অর্থ কী? জেনে নিন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine War) এই 'Z' চিহ্নটিকে ঘিরে সোশ্যাল মিডিয়ায় জোর চর্চা শুরু হয়েছে।

Updated By: Mar 9, 2022, 11:43 PM IST
Russia Ukraine War: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ব্যবহৃত 'Z' চিহ্নটির অর্থ কী? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine War) ফলে ইউরোপে মাথাচাড়া দিচ্ছে শরণার্থী সমস্যা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফের একবার ভাবনায় ইউরোপের দেশগুলো। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে 'স্পেশ্য়াল অপারেশন'-এ নামেন রুশ প্রেসিডেন্ট ভ্লাডিমির পুতিন (Russian President Vladimir Putin)। কিয়েভের বন্ধু পশ্চিমী দেশগুলোর শত শাসানি সত্ত্বেও পিছ পা হয়নি মস্কো। বরং দিনদিন আক্রমণের ঝাঁজ বেড়েছে। এরই মধ্য়ে সোশ্য়াল মিডিয়ায় জোরদার চর্চার বিষয় হয়ে উঠেছে 'Z' চিহ্নটি। যাকে ইংরেজিতে 'জেড' বলে। 

কী এই চিহ্ন? কী এর অর্থ?

রুশ সেনা ট্যাঙ্ক থেকে শুরু করে বিভিন্ন ক্ষেপনাস্ত্র, সবেতেই  'Z' চিহ্নটি দেখা যাচ্ছে। Crimea শহরের সেনা ট্যাঙ্কে দেখা গিয়েছে এই চিহ্ন। সোশ্যাল মিডিয়ায় যাকে ঘিরে জোর চর্চাও চলছে।   

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine War) বহু সমর্থককেও এই 'Z' চিহ্নটি ব্যবহার করতে দেখা যাচ্ছে। যেন মনে হচ্ছে এটা যুদ্ধের সমর্থনকারীদের প্রতীক হয়ে উঠেছে। যারা ইউক্রেনে রুশ হামলার পক্ষে। তারা এই চিহ্ন ব্যবহার করছেন। নিজেদের বাড়ি, গাড়িতে এই চিহ্ন তাঁরা ব্যবহার করছেন, এই  'Z' চিহ্নের হোর্ডিং লাগাচ্ছেন। 

সম্প্রতি নিজের পোশাকের সামনে এই  'Z' চিহ্ন ব্যবহার করে বিতর্কে জড়িয়েছেন রুশ জিমন্য়াস্ট Ivan Kuliak। তাঁর ইউক্রেনিয় প্রতিদ্বন্দ্বী Illia Kovtun-র সামনেই সেই পোশার পরে দাঁড়ান তিনি। ইতিমধ্যে Ivan Kuliak-এর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে International Gymnastics Federation (FIG)। যদিও এতে দমে যাননি রুশ জিমন্যাস্ট। সুযোগ পেলে আবার তিনি ওই চিহ্ন দেখাবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন।  Ivan Kuliak বলেন, "আমি আমাদের সেনাকে এটা ব্যবহার করতে দেখেছি। এটার বিজয় এবং শান্তির প্রতীক। আমি কাউকে ছোট করতে চাইনি। আমি কেবল আমার জায়গাটা বুঝিয়ে দিয়েছি। একজন অ্যাথলেট হিসেবে আমি সর্বদা জয় এবং শান্তির জন্য লড়াই করি।"

অনেকে আবার এই 'Z' চিহ্নটাকে 'স্বস্তিক' চিহ্নের সঙ্গেও তুলনা করছেন। 

আরও পড়ুন: Russia-Ukraine War, James Blunt: গিটার নিয়ে রণাঙ্গনে যাওয়া মানুষটা যুদ্ধ নয়, শান্তি চেয়েছিলেন কসোভোয়

আরও পড়ুন: IC-814 হাইজ্যাকারের মৃত্যু, Karachi-র Akhtar Colony-তে গুলি করে হত্যা Mistry Zahoor Ibrahim-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.