Russia Ukraine War: রাশিয়ার যুদ্ধাপরাধ তদন্ত করবে আন্তর্জাতিক কমিশন, ভারত কি সায় দিল?

রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিল (UNHRC)  তদন্তের জন্য একটি নিরপেক্ষ আন্তর্জাতিক কমিশন (Independent International Commission) গঠনের সিদ্ধান্ত নিয়েছে। যদিও ভোটাভুটিতে থেকে বিরত থাকে ভারত (India)। 

Updated By: Mar 4, 2022, 07:32 PM IST
Russia Ukraine War: রাশিয়ার যুদ্ধাপরাধ তদন্ত করবে আন্তর্জাতিক কমিশন, ভারত কি সায় দিল?

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাব পাস হয়ে গেল রাষ্ট্রসংঘে (Russia Ukraine War)। রাশিয়ার বিরুদ্ধে এবার তদন্ত করবে ইউএনএইচআরসি (UNHRC)। তবে এবার রাষ্ট্রসংঘে ভোটাভুটিতে ফের বিরত থাকল ভারত (India)। ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে মোট ৩২টি দেশ।

ইউক্রেনের রাশিয়ার আগ্রাসনের জেরে ক্ষয়ক্ষতির পরিমাপ করতে জরুরি ভিত্তিতে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিল (UNHRC)। একটি নিরপেক্ষ আন্তর্জাতিক কমিশন (Independent International Commission) গঠন করা হবে এই তদন্তের জন্য। এই বিষয়েই এদিনে ভোটাভুটি হয় রাষ্ট্রসংঘে। যা থেকে বিরত থাকে ভারত (India)। ভারতের পাশাপাশি ভোটদানে বিরত ছিল চিন, পাকিস্তান, সুদান ও ভেনেজুয়েলাও। ওদিকে বিপক্ষে ভোট পড়ে ২টি। ভোট দেয় রাশিয়া ও ইরিট্রিয়া।

অন্যদিকে পক্ষে ভোট দেওয়া ৩২ দেশের মধ্যে রয়েছে ফ্রান্স, জার্মানি, জাপান, নেপাল, সংযুক্ত আরব আমিরশাহী, ব্রিটেন, আমেরিকা। রাশিয়ার যুদ্ধাপরাধ বিচারে আন্তর্জাতিক কমিশন গঠন ও তদন্তের UNHRC-র সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের রাষ্ট্রপতি Volodymyr Zelenskyy। প্রসঙ্গত, ইতিমধ্যেই মস্কো ও কিয়েভের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে সৌদি আরব। সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সলমন রাশিয়া ও ইউক্রেনের নেতাদের বলেছেন, তিনি সব পক্ষের মধ্যে মধ্যস্থতার চেষ্টা করতে প্রস্তুত।

এর আগে ইজরায়েলও রাশিয়া-ইউক্রেন সংঘাত নিরসনে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিল। আগামী সপ্তাহের শুরুর দিকে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা ফের আলোচনায় বসতে পারেন বলেও শোনা যাচ্ছে। উল্লেখ্য, ইতিমধ্যেই পশ্চিমের বেশ কয়েকটি দেশ মস্কোর উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আরও পড়ুন, Russia Ukraine War: এক সপ্তাহে ৩-৩ বার Zelenskyy-কে হত্যার চেষ্টা রুশ গুপ্তঘাতকদের!

Vladimir Putin: পুতিনই কি বিশ্বে সব চেয়ে ধনী? যুদ্ধের বাজারে এটা জানতে উদগ্রীব মানুষ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.