Russia-Ukraine War: হিটলারও যাঁকে মারতে পারেননি, পুতিন তাঁকে অনায়াসে 'মেরে ফেলতে' পারলেন!

বিশ্ব জুড়ে তীব্র নিন্দা। 'মেমোরিয়্যাল ফর বুকেনওয়াল্ড সারভাইভরস' এ প্রসঙ্গে ইউক্রেনের উপর রাশিয়ার হামলার ভয়াবহতার কথা উল্লেখ করে।

Updated By: Mar 22, 2022, 02:46 PM IST
Russia-Ukraine War: হিটলারও যাঁকে মারতে পারেননি, পুতিন তাঁকে অনায়াসে 'মেরে ফেলতে' পারলেন!

নিজস্ব প্রতিবেদন: বয়স তাঁর ৯৬ বছর। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের আক্রমণও এড়াতে পেরেছিলেন। কিন্তু পুতিনের হাত এড়াতে পারলেন না। ইউক্রেনে রুশ সেনাবাহিনীর আক্রমণে মারা গেলেন বরিস রোমানচেঙ্কো।  

বরিস রোমানচেঙ্কো দ্বিতীয় বিশ্বযুদ্ধের হলোকাস্ট এডিয়ে বেঁচে যেতে পেরেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন নাৎসিদের বুকেনওয়াল্ড কনসেন্ট্রেশন ক্যাম্প, পরে ডোরা-মিটেলবাউ কনসেন্ট্রেশন ক্যাম্প এবং বার্গেন-বেলসেন কনসেন্ট্রেশন ক্যাম্প-- এই তিন মৃত্যুপুরীর হাত এড়িয়ে এতদিন বেঁচে থাকতে পেরেছিলেন নবতিপর এই মানুষটি। ফলে তিনি যথেষ্ট বিখ্যাত মানুষ ছিলেন। এহেন বরিস রোমানচেঙ্কো কিন্তু পুতিনের হাত এড়াতে পারলেন না। 'মেমোরিয়্যাল ফর বুকেনওয়াল্ড সারভাইভরস' এই তথ্য জানিয়ে দুঃখপ্রকাশ করেছে।  

বরিস থাকতেন একটি বহুতলে। সেই বাড়িটিতে রুশবাহিনীর ছোঁড়া গোলা পড়ে অগ্নিকাণ্ড ঘটায়। তারই জেরে মৃত্যু ঘটে বরিসের। বরিসের মৃত্যুকে স্মরণ করতে গিয়ে 'মেমোরিয়্যাল ফর বুকেনওয়াল্ড সারভাইভরস' ইউক্রেনের উপর রাশিয়ার হামলার ভয়াবহতার কথা উল্লেখ করতে ভোলেনি।

খবরটি শুনে ইউক্রেনের বিদেশ মন্ত্রকের তরফে দিমিত্র কুলেবা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তীব্র সমালোচনা করেন এবং ঘটনার তীব্র নিন্দা করে তিনি বরিসকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়াকে 'অবর্ণনীয় পাপ' বলে উল্লেখ করেন।  

প্রসঙ্গত বরিস ১৯২৬ সালের ২০ জানুয়ারি সুমি শহরের নিকটবর্তী অঞ্চলে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৪২ সাল নাগাদ তিনি খনি শ্রমিকের কাজে যুক্ত হন। ১৯৪৩ সালেই তাঁকে আরও ৫৩,০০০ মানুষের সঙ্গে কনসেনট্রেশন ক্যাম্পে পাঠানো হয়েছিল। তবে তিনি বেঁচে ফিরেছিলেন!   

আরও পড়ুন: Russia-Ukraine War: স্বয়ং জেলেনস্কি এবার বলে দিলেন, সূচনা হতে পারে 'তৃতীয় বিশ্বযুদ্ধে'র!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.