Russia-Ukraine War: চেরনোবিলের চেয়ে কত গুণ ভয়াবহ হতে চলেছে ইউক্রেন পরমাণু বিদ্যুৎকেন্দ্রের বিপর্যয়?

জাপোরিঝঝিয়া ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (Zaporizhzhia nuclear power plant)। ইউক্রেনের (Ukraine) এক-চতুর্থাংশ বিদ্যুৎ এখান থেকেই সরবরাহ করা হয়ে থাকে।

Updated By: Mar 4, 2022, 04:46 PM IST
 Russia-Ukraine War: চেরনোবিলের চেয়ে কত গুণ ভয়াবহ হতে চলেছে ইউক্রেন পরমাণু বিদ্যুৎকেন্দ্রের বিপর্যয়?

নিজস্ব প্রতিবেদন: শোনা গিয়েছে, রুশ সেনারা চেষ্টা করছে যাতে বিপদ বেশি না ছড়ায়। কিন্তু ইউক্রেনে রুশ হামলার জেরে ইউরোপের বৃহত্তম পারমাণবিক চুল্লিতে যে মাত্রার আগুন ছড়িয়েছে তার বিপদ কাটেনি; এবং শুধু তাই নয়, তার জেরে আগামি দিনে যে ক্ষয়ক্ষতি ঘটতে চলেছে তা ভারতের চেরনোবিল-কাণ্ডের চেয়েও বহুগুণ বেশি হতে পারে বলে আশঙ্কা।   

ইউক্রেনের (Ukraine) দক্ষিণ-পূর্বাঞ্চলে জাপোরিঝিয়া (Zaporizhzhia) পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ছ'টি চুল্লির একটিতে এখনও আগুন জ্বলছে। বিদ্যুৎকেন্দ্রটির এক মুখপাত্র বলেন, ওই এলাকায় রাশিয়ার হামলা অব্যাহত থাকায় আগুন নেভাতে ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করতে পারছেন না। বিশেষজ্ঞেরা বলেছেন, এভাবে আগুন জ্বলতে থাকলে ওই এলাকায় ভয়াবহ বিপর্যয় তৈরি হতে পারে। তবে রাশিয়ার সেনাবাহিনী আশপাশের এলাকা বিদ্যুৎ-বিচ্ছিন্ন করতে ওই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ করে দিতে পারে বলেও মনে করছেন তিনি। জাপোরিঝঝিয়া ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। ইউক্রেনের এক-চতুর্থাংশ বিদ্যুৎ এখান থেকেই সরবরাহ করা হয়ে থাকে।

শুক্রবার ভোরে জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়া হামলা চালিয়েছে বলে জানান ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা (Dmytro Kuleba)। হামলার পর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির পরিস্থিতি নিয়ে ইউক্রেন সরকারের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) ও মার্কিন সরকার।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পারমাণবিক নিরাপত্তা বিশেষজ্ঞ বলেন, এভাবে আগুন জ্বলতে থাকলে পারমাণবিক চুল্লিটি গলে যাবে এবং তেজস্ক্রিয় পদার্থ আশপাশের এলাকায় ছড়িয়ে পড়বে। বছরের পর বছর ধরে এর প্রভাব থাকবে। ১৯৮৬ সালে চেরনোবিল (Chernobyl) পারমাণবিক কেন্দ্রে যে বিপর্যয় ঘটেছিল, এ ক্ষেত্রে তার চেয়েও বহুগুণ বেশি কিছু ঘটতে পারে বলে আশঙ্কা তাঁর। কত গুণ? প্রায় ১০ গুণ!

এই পারমাণবিক বিশেষজ্ঞ আরও বলেন, যে পারমাণবিক চুল্লিতে আগুন লেগেছে, সেটিতে সংস্কারকাজ চলছিল। সে কারণে ওই চুল্লিতে পারমাণবিক জ্বালানির পরিমাণ কম ছিল বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: Europe-র বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগুন, Energodar-এ আক্রমণ Russia-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.