Russia-Ukraine War: ইউক্রেনকে অস্ত্রসাহায্য করা নিয়ে ফের আমেরিকার কড়া সমালোচনা করল রাশিয়া

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেছেন, ইউক্রেনে সামরিক সরঞ্জাম সরবরাহের কারণে সংঘাত বেড়েছে।

Updated By: Apr 26, 2022, 08:23 PM IST
Russia-Ukraine War: ইউক্রেনকে অস্ত্রসাহায্য করা নিয়ে ফের আমেরিকার কড়া সমালোচনা করল রাশিয়া

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনকে মাঝে রেখে দুই মহাশক্তিধর দেশের মধ্যে উত্তেজনার পারদ চড়ছেই। ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে যুক্তরাষ্ট্রকে ফের সতর্ক করল রাশিয়া। তারা বলেছে, ইউক্রেনে নিয়মিত অস্ত্রের চালান পাঠিয়ে একরকম আগুনে ঘি ঢালছে যুক্তরাষ্ট্রই। এবং এটুকু বলেই থেমে যায়নি তারা। প্রায় হুমকির সুরে বলেছে, ইউক্রেনকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখলে পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে।

বুধবার এক সংবাদ প্রতিবেদনে প্রকাশ, যুক্তরাষ্ট্র ২০১৪ সাল থেকে ইউক্রেনকে প্রায় ৬৪০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়ে এসেছে। এর মধ্যে ৩৭০ কোটি ডলার দেওয়া হয়েছে গত ফেব্রুয়ারিতে, ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করার পর। যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ একটি টিভি চ্যানেলকে বলেছেন, ইউক্রেনে সামরিক সরঞ্জাম সরবরাহের কারণেই সংঘাত বেড়েছে।

ইউক্রেনে অস্ত্র সরবরাহের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ওয়াশিংটনে একটি কূটনৈতিক পত্রও পাঠিয়েছে মস্কো। সেটির উল্লেখ করে আন্তোনভ বলেন, যুক্তরাষ্ট্র যখন অস্ত্র ঢোকাচ্ছে, সে সময় আমরা এ পরিস্থিতি কতটা অগ্রহণযোগ্য, তা গুরুত্বের সঙ্গে তুলে ধরেছিলাম। আমরা এটার অবসান চেয়েছিলাম। কিন্তু আমেরিকানরা যা করছে, তা হল আগুনে ঘি ঢালা। তারা শুধু সেই চেষ্টাই করছে, যাতে পরিস্থিতি আরও খারাপের দিকে যায়, আরও ক্ষয়ক্ষতি হয়।

ইউক্রেনে রাশিয়া-হামলা শুরুর পর থেকেই কিয়েভকে অস্ত্রসহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলি। এসব অস্ত্রের বেশির ভাগই বিমান ও ট্যাঙ্কবিধ্বংসী ক্ষেপণাস্ত্র। এর মধ্যে গত বৃহস্পতিবার ইউক্রেনকে আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে পরিস্থিতি মেরুকরণের পক্ষে আরও স্পষ্ট করে সাক্ষ্য দিচ্ছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: এবার ইউক্রেনের রেলস্টেশনে হামলা রাশিয়ার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.