Russia Ukraine War: যুদ্ধের অবসানের ইঙ্গিত? ইউক্রেন সমস্যার শান্তিপূর্ণ সমাধানের ইঙ্গিত পুতিনের মুখে!

ফেডারেল অ্যাসেম্বলিতে ভাষণ দেওয়ার সময় পুতিন বলেছিলেন, ‘আমরা এই কঠিন সংঘাত থেকে শান্তিপূর্ণ উপায়ে আলোচনা করে শান্তিপূর্ণভাবে এই সমস্যাটি সমাধান করার জন্য যথাসাধ্য চেষ্টা করছিলাম, কিন্তু আমাদের পিছনে, একটি খুব ভিন্ন দৃশ্যকল্প তৈরি করা হচ্ছে’। তিনি যুক্তরাষ্ট্রের আরও সমালোচনা করে বলেন, সারা বিশ্বে শুধু আমেরিকারই অনেক সামরিক ঘাঁটি রয়েছে।

Updated By: Feb 22, 2023, 08:36 AM IST
Russia Ukraine War: যুদ্ধের অবসানের ইঙ্গিত? ইউক্রেন সমস্যার শান্তিপূর্ণ সমাধানের ইঙ্গিত পুতিনের মুখে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবার রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) বলেছেন যে মস্কো (Moscow) ইউক্রেনের (Ukraine) এর সঙ্গে তার সংঘাতের শান্তিপূর্ণ সমাধান করতে চায়। কিন্তু পশ্চিমি দেশগুলি তার পিছনে একটি ‘ভিন্ন দৃশ্যকল্প’ প্রস্তুত করেছে। ফেডারেল অ্যাসেম্বলিতে ভাষণ দেওয়ার সময় পুতিন বলেছিলেন, ‘আমরা এই কঠিন সংঘাত থেকে শান্তিপূর্ণ উপায়ে আলোচনা করে শান্তিপূর্ণভাবে এই সমস্যাটি সমাধান করার জন্য যথাসাধ্য চেষ্টা করছিলাম, কিন্তু আমাদের পিছনে, একটি খুব ভিন্ন দৃশ্যকল্প তৈরি করা হচ্ছে’। তিনি যুক্তরাষ্ট্রের আরও সমালোচনা করে বলেন, সারা বিশ্বে শুধু আমেরিকারই অনেক সামরিক ঘাঁটি রয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমি জোর দিয়ে বলতে চাই... বিশ্বের কোনও দেশেরই বিদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো এত বেশি সামরিক ঘাঁটি নেই। তাদের শত শত আছে... সারা বিশ্বে... পুরো বিশ্ব দেখেছে তাদের ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি সহ মৌলিক অস্ত্র চুক্তি থেকে সরে যেতে। তারা একতরফাভাবে, বিশ্বশান্তি বজায় রাখে এমন মৌলিক চুক্তিগুলোকে, নষ্ট করেছে। কেন তারা এটা করেছে? শুধুমাত্র তারা এটা করতে পারে তাই করেছে’।

এরই সঙ্গে তিনি আরও যোগ করেন, ‘পশ্চিমের অভিজাতরা তাদের উদ্দেশ্য লুকিয়ে রাখে না... অর্থাৎ, তারা একটি স্থানীয় সংঘাতকে বৈশ্বিক সংঘাতের পর্যায়ে রূপান্তরিত করতে চায়। ঠিক এইভাবে আমরা সবকিছু দেখি এবং আমরা সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাব কারণ এই ক্ষেত্রে আমরা আমাদের দেশের অস্তিত্বের কথা বলছি। কিন্তু তারা এটা বুঝতেও ব্যর্থ হতে পারে না যে যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে পরাজিত করা অসম্ভব। তাই তারা আমাদের বিরুদ্ধে আরও বেশি আক্রমণাত্মক তথ্য হামলা চালাচ্ছে’।

আরও পড়ুন: New START । Russia: মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক চুক্তি ভাঙল রাশিয়া, কী রয়েছে পৃথিবীর ভাগ্যে?

ফেডারেল অ্যাসেম্বলিতে, যা দেশের পার্লামেন্টের উভয় কক্ষকে একত্রিত করে, পুতিন অর্থনৈতিক ও সামাজিক সমস্যা এবং ইউক্রেন সংঘাতের দিকে মনোনিবেশ করবেন বলে আশা করা হয়েছিল। তার ভাষণে, পুতিন বলেছিলেন যে পশ্চিমি অর্থনৈতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার কাছে তার জাতীয় সুরক্ষা এবং উন্নয়নের নিশ্চয়তা দেওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত আর্থিক সংস্থান রয়েছে।

আরও পড়ুন: Pakistan: বিপাকে হিজবুল মুজাহিদিন, রাওয়ালপিন্ডিতে আততায়ীর গুলিতে নিহত বশির আহমেদ পীর

রাশিয়ার পার্লামেন্টের দুটি কক্ষে একটি প্রধান বক্তৃতায়, পুতিন বলেছিলেন যে রাশিয়ান সংস্থাগুলি তাদের সরবরাহ চেইন পুনর্নির্মাণ করেছে এবং মস্কো নতুন অর্থপ্রদান ব্যবস্থা এবং আর্থিক স্থাপত্য তৈরির জন্য অন্যান্য দেশের সঙ্গে কাজ করছে।

ইউক্রেনের সঙ্গে সংঘাতের বিষয়ে কথা বলতে গিয়ে পুতিন বলেছেন যে তিনি ইতিমধ্যে বহুবার বলেছেন যে ইউক্রেনীয়রা কিয়েভ সরকার এবং এর পশ্চিমি শাসকদের হাঁটের পুতুল হয়ে পড়েছে, যারা রাজনৈতিক, সামরিক এবং অর্থনৈতিক দিক থেকে এই দেশটিকে কার্যকরভাবে দখল করেছে। তিনি আরও বলেন যে বর্তমান ইউক্রেনীয় শাসনব্যবস্থা মূলত জাতীয় স্বার্থ নয়, তৃতীয় দেশের স্বার্থে কাজ করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.