Russia-Ukraine War: শঙ্কিত রাষ্ট্রসঙ্ঘ জানাল, ইতিমধ্যেই ৫০ লক্ষেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়েছেন!

অন্য দেশ থেকে গিয়ে যাঁরা ইউক্রেনে পড়াশোনা বা কাজকর্ম করছিলেন, তাঁদের মধ্যে ২ লাখ ১৫ হাজার মানুষ ইউক্রেন ছেড়েছেন ইতিমধ্যেই।

Updated By: Apr 18, 2022, 07:59 PM IST
Russia-Ukraine War: শঙ্কিত রাষ্ট্রসঙ্ঘ জানাল, ইতিমধ্যেই ৫০ লক্ষেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়েছেন!

নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সব চেয়ে বড় সঙ্কট ঘনিয়ে এসেছে বলে আশঙ্কা। শঙ্কিত রাষ্ট্রসঙ্ঘ জানাল, ইতিমধ্যেই ৫০ লক্ষেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়েছেন! সোমবার রাষ্ট্রসঙ্ঘের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করেছিল রাশিয়া। এর পর থেকেই ইউক্রেনের নাগরিকেরা যেমন অন্য দেশে পাড়ি জমাচ্ছে, তেমনি অভিবাসীরাও দেশটি ছেড়ে চলে যাচ্ছে। রাষ্ট্রসঙ্ঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) পক্ষ থেকে বলা হয়েছে, যারা ইউক্রেন ছেড়েছেন, তাঁদের অধিকাংশই নারী ও শিশু। ৪৯ লাখ ৩৪ হাজার মানুষ ইতিমধ্যেই ইউক্রেন ছেড়েছে।

অভিবাসী ও শিক্ষার্থীদের ইউক্রেন ছাড়ার হিসাবও দিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, অন্য দেশ থেকে গিয়ে যাঁরা ইউক্রেনে পড়াশোনা বা কাজকর্ম করছিলেন, তাঁদের মধ্যে ২ লাখ ১৫ হাজার মানুষ ইউক্রেন ছেড়েছেন ইতিমধ্যেই। পার্শ্ববর্তী দেশগুলিতে পাড়ি জমিয়েছেন তাঁরা।

এদিকে রুশ হামলার শুরুর পর থেকেই অনেকে বাস্তুচ্যুত হয়েছেন। বলা হচ্ছে, অন্যান্য দেশের তুলনায় ইউক্রেন মানুষের বাস্তুচ্যুত হওয়ার হার বেশি।

ইউক্রেন ছেড়ে যেসব জায়গায় মানুষ যাচ্ছেন সেগুলি হল স্লোভাকিয়া, বেলারুশ, মলডোভা, হাঙ্গেরি, রোমানিয়া, পোল্যান্ড।

আরও পড়ুন: Russia-Ukraine War: একযোগে ৫ ক্ষেপণাস্ত্রের হানা! ইউক্রেনে বাড়ছে রুশ আক্রমণের ঝাঁজ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.