Russia Ukraine War: জানেন, এখনও পর্যন্ত কতজন সাংবাদিক মারা গিয়েছেন ইউক্রেন-রাশিয়া যুদ্ধে?

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে রুশ হামলা শুরুর পর এখন পর্যন্ত ১২ সাংবাদিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০ জন। ইউক্রেনের চিফ প্রসিকিউটর ইরিনা ভেনেদিকতোভা এ কথা জানিয়েছে।

ইরিনা বলেন, নিহত বিদেশি সাংবাদিকদের মধ্যে যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও রাশিয়ার নাগরিক রয়েছেন। আহত ব্যক্তিদের মধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চেক রিপাবলিক, ডেনমার্ক, সুইজার‍ল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের সাংবাদিক রয়েছেন।

ইউক্রেনের চিফ প্রসিকিউটর বলেন, পুতিনের আগ্রাসনের সত্য উদ্‌ঘাটন ঝুঁকিপূর্ণ ও প্রাণঘাতী। এ যুদ্ধে ইতিমধ্যে ১২ সাংবাদিক নিহত হয়েছেন। তাঁরা রুশ ফেডারেশনের সংঘটিত যুদ্ধাপরাধের তথ্য সংগ্রহ করছিলেন এবং রুশ হামলার শিকার হন। আরও ১০ সাংবাদিক আহত হয়েছেন।

টিভি টাওয়ার এবং টিভি ও রেডিও স্টেশনে গোলাবর্ষণ, ধ্বংস অথবা ক্ষতিগ্রস্ত করার কমপক্ষে সাতটি ঘটনা নথিবদ্ধ করার কথা জানিয়েছেন আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা।

সাংবাদিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ ইনস্টিটিউট অব মাস মিডিয়ার সহযোগিতায় প্রসিকিউটর কার্যালয় পর্যবেক্ষণ করছে বলে জানান চিফ প্রসিকিউটর ইরিনা। পুরোদমে রুশ আগ্রাসন শুরুর পর সাংবাদিক ও সংবাদমাধ্যমের বিরুদ্ধে ১৪৮টি অবৈধ কর্মকাণ্ড সংঘটিত হয়েছে বলে জানানো হয়েছে।

জানা গিয়েছে, বর্তমানে তিন হাজার বিদেশি সাংবাদিক ইউক্রেনে কাজ করছেন। সাধারণত তাঁদের অনেকেই এ ধরনের পরিস্থিতিতে কাজ করতে প্রস্তুত নন।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়ানরাই 'খুনি' বললেন পুতিনকে! কেন তাঁরা পুতিনের বিরুদ্ধে মিছিলেও সামিল?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

English Title: 
Russia Ukraine War: journalists have been killed while covering Russia's war on Ukraine since it began
News Source: 
Home Title: 

জানেন, এখনও পর্যন্ত কতজন সাংবাদিক মারা গিয়েছেন ইউক্রেন-রাশিয়া যুদ্ধে? 

 

Russia Ukraine War: জানেন, এখনও পর্যন্ত কতজন সাংবাদিক মারা গিয়েছেন ইউক্রেন-রাশিয়া যুদ্ধে?
Yes
Is Blog?: 
No