খালি মাঠ থেকে উদ্ধার ১৮০০ বছরের পুরনো আংটি

একটি ফাঁকা মাঠে মেটাল ডিটেক্টরের সাহায্যে জেসন অনুসন্ধান চালাচ্ছিলেন। 

Updated By: Aug 11, 2018, 09:01 PM IST
খালি মাঠ থেকে উদ্ধার ১৮০০ বছরের পুরনো আংটি

নিজস্ব প্রতিনিধি : নেহাত শখ করেই ওই ফাঁকা মাঠে তিনি অনুসন্ধান চালাতে গিয়েছিলেন। জেসন ব্রিটিশ সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত সদস্য। বর্তমানে সখের প্রত্নতাত্ত্বিক। সেই সখ পূরণের নেশাতেই ছুটে গিয়েছিলেন খোলা এক মাঠে। বা হয়তো কোনও সূত্র পেয়েছিলেন। সখের পেশা তাঁকে এত বড় প্রাপ্তিযোগ দিতে পারে তা বেধা হয় স্বপ্নেও ভাবেননি জেসন। সেই খোলা মাঠ থেকে তিনি খুঁজে পেয়েছেন ১৮০০ বছর আগের একটি সোনার আংটি ও বেশ কিছু বহুপুরনো স্বর্ণমুদ্রা। আংটি ও মুদ্রাগুলো রীতিমতো রোমান আমলের।

আরও পড়ুন-  লিটল বয় – ফ্যাট ম্যানের মানব নিধনের একমাত্র প্রত্যক্ষদর্শী ইয়ামাগুচি

একটি ফাঁকা মাঠে মেটাল ডিটেক্টরের সাহায্যে জেসন অনুসন্ধান চালাচ্ছিলেন। হঠাত্ই এক জায়গায় গোপন কিছু থাকার আভাস পান তিনি। খুঁড়ে দেখেন সেখানে চকচক করছে এক আংটি। ডিটেক্টিং ফর ভেটেরানস- নামের একটি গ্রুপের সদস্য জেসন। সমারসেটের এক মাঠে শখের অনুসন্ধান চালাতে গিয়েছিলেন সেই গ্রুপের হয়ে। সেখানে হঠাৎই খুঁজে পেয়েছেন এই মহামূল্যবান জিনিস। আংটিটি ২৪ ক্যারেটের সোনার তৈরি। আংটির ওপরে রোমানদের জয়ের দেবী ভিক্টোরিয়ার ছবি খোদাই করা রয়েছে। অনুমান করা হচ্ছে, সেটি ২০০ থেকে ৩০০ খ্রিস্টাব্দের সময়কার।

আরও পড়ুন-  শপথ গ্রহণ ১৮ অগাস্ট, গাওস্কর, কপিল, সিধুকে সরকারিভাবে আমন্ত্রণ জানালেন ইমরান
 
 
একই জায়গায় সন্ধান মিলেছে ৬০টি রোমান মুদ্রার। যে জমি থেকে ওই আংটি পাওয়া গিয়েছে, সেই জমির মালিকেরও সমান শেয়ার থাকবে প্রাপ্ত এই সম্পত্তিতে। ঐতিহাসিকভাবে অমূল্য সম্পদ হওয়ায় আংটি নিজেদের আওতায় নিয়েছে ব্রিটিশ মিউজিয়াম। এজন্য অবশ্য অর্থও প্রদান করবে তারা।

Tags:
.