Rivers in The Sky: আকাশে বইবে নদী! কী বলছেন পরিবেশবিজ্ঞানীরা?

পূর্ব এশিয়ার পাহাড়ের পশ্চিম এবং দক্ষিণ ঢালে সব থেকে বেশি পরিমাণে বৃষ্টির আশঙ্কা।

Updated By: Jan 28, 2022, 03:48 PM IST
Rivers in The Sky: আকাশে বইবে নদী! কী বলছেন পরিবেশবিজ্ঞানীরা?

নিজস্ব প্রতিবেদন: জলবায়ু পরিবর্তন গোটা বিশ্বেই নানা সমস্যা তৈরি করেছে। এই বিপর্যস্ত জলবায়ুর জেরে অনেকদিন ধরেই বেড়ে চলেছে পৃথিবীর উষ্ণতা। আর এর নেতিবাচক নানা প্রভাব পড়ছে, পরিবেশ-প্রকৃতি এবং জলবায়ুর উপরে। যেমন, জলবায়ু পরিবর্তনের ফলে পূর্ব এশিয়ায় খুব বেশি পরিমাণে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন আবহাওয়াবিদেরা। আর এর জেরে পূর্ব এশিয়ার পাহাড়ি এলাকায় পড়তে পারে নানা প্রভাব। সেই প্রভাবের জেরেই বলা হচ্ছে, পূর্ব এশিয়ায় বইতে পারে বৃষ্টির নদী!

মোটামুটি কী কী ক্ষেত্রে বদলের জন্য আকাশে বইতে পারে এই নদী?

বায়ুমণ্ডলের পরিবর্তন-- বিজ্ঞানীরা মনে করছেন, খুব বেশি বৃষ্টি হওয়ার প্রধান কারণ হতে পারে বায়ুমণ্ডলের পরিবর্তন।

উষ্ণতাবৃদ্ধি-- আগামী দিনে পৃথিবীর উষ্ণতা বাড়তে থাকবে, পূর্ব এশিয়াতেও সেই অনুযায়ী বাড়তে থাকবে বৃষ্টি। উষ্ণতা বাড়ার ফলে বাতাসে বেশি পরিমাণে জল বাহিত হবে এবং বেড়ে যাবে বৃষ্টি।

ভারীবৃষ্টি-- 'জিয়োফিজিক্যাল রিসার্চ লেটারে' প্রকাশিত এ সংক্রান্ত এক রিপোর্টে বিজ্ঞানীরা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব সব চেয়ে বেশি পড়তে চলেছে পূর্ব এশিয়ায়। পূর্ব এশিয়ার পাহাড়ের পশ্চিম এবং দক্ষিণ ঢালে সব থেকে বেশি পরিমাণে বৃষ্টির আশঙ্কা রয়েছে।

জলবায়ু পরিবর্তন-- জলবায়ু পরিবর্তনের ফলে বৃষ্টির পরিমাণ বেড়ে যাওয়ার সম্ভাবনা। উষ্ণায়নের প্রভাবে গরম জায়গা থেকে নদীর জল বাস্পীভূত হয়ে ঠান্ডা জায়গায় গিয়ে জমা হয়। এবং ভূগোলের নিয়ম মেনে তা পরে বৃষ্টি হিসাবে ঝরে পড়ে। এর ফলে পূর্ব এশিয়ার বিভিন্ন জায়গায় বৃষ্টির পরিমাণ বাড়বে।

আরও পড়ুন: Exoplanet Survey: খোঁজ মিলল ৫০০০টি এলিয়েন পৃথিবীর! আছে আরও, মত বিজ্ঞানীর

.