'শেষ যুদ্ধ শুরু কমরেড...', কলকাতাতে অর্ধনমিত লাল নিশান

৯০ বসন্ত নিরলস, অবিশ্রান্ত সংগ্রামের পথে হেঁটে, এবার বিশ্রামের জন্য থামলেন ফিদেল আলেজান্দ্রো কাস্ত্রো রুজ(ফিদেল কাস্ত্রো)। কাঁধ থেকে নামিয়ে নিজের শরীরে জড়িয়ে নিলেন সমাজতন্ত্রের ধ্বজা। কমিউনিজিমের স্বপ্ন কমরেডদের চোখে সাজিয়ে দিয়ে চোখ বুজলেন কমিউনিস্ট আন্দোলনের হুঁশিয়ার কাণ্ডারি। ২০০৮ সালে কিউবার রাষ্ট্রপতির পদ থেকে সরে এসেছিলেন। শরীর যেন ধীরে ধীরে অস্ত যাওয়ার দিকে, বুঝতে পেরেই ব্যাটন তুলে দিয়েছিলেন ভাই রাউল কাস্ত্রোর হাতে।  পৃথিবীতে নিশ্বাস নিলেন আর মাত্র ৮টা বসন্ত। "গাড়ি থামাও, আমি এবার নেমে যাবো", নেমে গেলেন কিংবদন্তি কমিউনিস্ট, কিউবার গেরিলা আন্দোলনের নায়ক ফিদেল কাস্ত্রো। পৃথিবী আজ থেকে বলতে পারবে না, আমাদের ফিদেল আছে, বলতে হবে আমাদের একজন ফিদেল ছিলেন। মৃত্যু সংবাদ কিউবার গণমাধ্যমকে জানিয়েছেন কিউবার রাষ্ট্রপ্রধান রাউল কাস্ত্রো। শোকাহত কিউবা রাষ্ট্র শোক পালন করবে ২১৬ ঘণ্টা (৯ দিন)।

Updated By: Nov 26, 2016, 08:14 PM IST
 'শেষ যুদ্ধ শুরু কমরেড...', কলকাতাতে অর্ধনমিত লাল নিশান

সৌরভ পাল: ৯০ বসন্ত নিরলস, অবিশ্রান্ত সংগ্রামের পথে হেঁটে, এবার বিশ্রামের জন্য থামলেন ফিদেল আলেজান্দ্রো কাস্ত্রো রুজ(ফিদেল কাস্ত্রো)। কাঁধ থেকে নামিয়ে নিজের শরীরে জড়িয়ে নিলেন সমাজতন্ত্রের ধ্বজা। কমিউনিজিমের স্বপ্ন কমরেডদের চোখে সাজিয়ে দিয়ে চোখ বুজলেন কমিউনিস্ট আন্দোলনের হুঁশিয়ার কাণ্ডারি। ২০০৮ সালে কিউবার রাষ্ট্রপতির পদ থেকে সরে এসেছিলেন। শরীর যেন ধীরে ধীরে অস্ত যাওয়ার দিকে, বুঝতে পেরেই ব্যাটন তুলে দিয়েছিলেন ভাই রাউল কাস্ত্রোর হাতে।  পৃথিবীতে নিশ্বাস নিলেন আর মাত্র ৮টা বসন্ত। "গাড়ি থামাও, আমি এবার নেমে যাবো", নেমে গেলেন কিংবদন্তি কমিউনিস্ট, কিউবার গেরিলা আন্দোলনের নায়ক ফিদেল কাস্ত্রো। পৃথিবী আজ থেকে বলতে পারবে না, আমাদের ফিদেল আছে, বলতে হবে আমাদের একজন ফিদেল ছিলেন। মৃত্যু সংবাদ কিউবার গণমাধ্যমকে জানিয়েছেন কিউবার রাষ্ট্রপ্রধান রাউল কাস্ত্রো। শোকাহত কিউবা রাষ্ট্র শোক পালন করবে ২১৬ ঘণ্টা (৯ দিন)।

 

 

কিউবার শোকের দোসর কলকাতাও। শনিবার রানি রাশমনি রোড শোক মিছিলে সামিল হয় ৮টি বামপন্থী দল। কলকাতা গোটা বিশ্বের সঙ্গে সুর মিলিয়ে গাইল, 'আজ শেষ যুদ্ধ শুরু কমরেড...গাহি ইন্টারন্যাশনাল'। ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সহ অন্যান্য বামপন্থী নেতৃত্ববিন্দ। ফিদেল কাস্ত্রোকে শ্রদ্ধা জানাতে ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী) কাল প্রত্যেক পার্টি কার্যালয়ে অর্ধনমিত রাখবে লাল নিশান।

 

 

.