তথ্যপ্রযুক্তিতে চিনের প্রাচীর তোলার কারণ

গতকালই চিনের কমিউনিস্ট সরকার নতুন তথ্যপ্রযুক্তি আইন নিয়ে এসেছে। সেদেশের সংসদ এই 'মহাবিতর্কিত' আইনে সম্মতিও দিয়েছে। ২০১৭ সালের জুন থেকে এই নতুন তথ্যপ্রযুক্তি আইন কার্যকর হবে। এই আইনের বলে চিন রাষ্ট্র (সরকার) ইন্টারনেট ব্যবহারকারীদের উপর কড়া নজর রাখবে। শুধু দেশের মধ্যে নয়, যাতে বিদেশ থেকেও ইন্টারনেটের মাধ্যমে চিনের প্রাচীর ভেদ না করা যায় তাই এই আইন। কিন্তু চিন তথ্যপ্রযুক্তি দুনিয়াকে এত ভয় পাচ্ছে কেন?

Updated By: Nov 8, 2016, 11:01 AM IST
তথ্যপ্রযুক্তিতে চিনের প্রাচীর তোলার কারণ

ওয়েব ডেস্ক: গতকালই চিনের কমিউনিস্ট সরকার নতুন তথ্যপ্রযুক্তি আইন নিয়ে এসেছে। সেদেশের সংসদ এই 'মহাবিতর্কিত' আইনে সম্মতিও দিয়েছে। ২০১৭ সালের জুন থেকে এই নতুন তথ্যপ্রযুক্তি আইন কার্যকর হবে। এই আইনের বলে চিন রাষ্ট্র (সরকার) ইন্টারনেট ব্যবহারকারীদের উপর কড়া নজর রাখবে। শুধু দেশের মধ্যে নয়, যাতে বিদেশ থেকেও ইন্টারনেটের মাধ্যমে চিনের প্রাচীর ভেদ না করা যায় তাই এই আইন। কিন্তু চিন তথ্যপ্রযুক্তি দুনিয়াকে এত ভয় পাচ্ছে কেন?

১) দেশের কমিউনিস্ট শাসন তথা সমাজতান্ত্রিক ব্যবস্থার বিলোপ হবে এই আশঙ্কা করছে চিন।

২) জাতীয় সংহতির ক্ষতি এবং দেশের সার্বভৌমত্বের সামনে প্রশ্ন চিহ্ন উঠবে বলে আশঙ্কা করছে ড্রাগনের দেশ।

৩) দেশভাগ হওয়ার ভয় পাচ্ছে চিন। কারণ, ভিয়েতনামের ভূত এখনও চিনের মাথায় রয়েছে।

আরও পড়ুন- যে দেশে ব্লক করা হল সব পর্ন সাইট, নীল ছবি দেখতে হলে যা করতে হবে তা সত্যি অবাক করা

এমনিতেই দীর্ঘদিন যাবত্ চিনে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে প্রচুর বাধানিষেধ রয়েছে। বিশ্বের জনপ্রিয়তম সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোকে এখনও অবধি চিনে গ্রিন সিগনাল দেওয়া হয়নি। তবে, কাল পাশ হওয়া নতুন এই 'বিপজ্জনক আইন'-এর বিরুদ্ধে সোচ্চার হয়েছে চল্লিশটি আন্তর্জাতীক বাণিজ্য সংস্থা।

আরও পড়ুন- এনপিটি চুক্তিতে সই না করেই জাপানের সঙ্গে পরমানু চুক্তি করছে ভারত: রিপোর্ট

.