'রক্তাক্ত চাঁদ', আজ মিস করলে অপেক্ষা করতে হবে ২০৩৩ পর্যন্ত

রবিবারের রাতে পৃথিবীর যে প্রান্তেই থাকুন না কেন, চোখ রাখুন আকাশে। নীল আকাশে লাল রঙের 'রক্তাক্ত চাঁদ'। এমন দৃশ্য রোজ রোজ আসে না। অন্যান্য রাতের তুলনায় আজ আকাশে চাঁদের পরিসর আরও বড় ও আরও বেশি উজ্জ্বল দেখাবে। এই দৃশ্য মিস করলে আপনাকে অপেক্ষা করতে হবে ১৮ বছর। আজকের পর আবার ২০৩৩ সালে রাতের আকাশে ফিরবে 'রক্তাক্ত চাঁদ'।

Updated By: Sep 27, 2015, 07:45 PM IST
'রক্তাক্ত চাঁদ', আজ মিস করলে অপেক্ষা করতে হবে ২০৩৩ পর্যন্ত

ওয়েব ডেস্ক: রবিবারের রাতে পৃথিবীর যে প্রান্তেই থাকুন না কেন, চোখ রাখুন আকাশে। নীল আকাশে লাল রঙের 'রক্তাক্ত চাঁদ'। এমন দৃশ্য রোজ রোজ আসে না। অন্যান্য রাতের তুলনায় আজ আকাশে চাঁদের পরিসর আরও বড় ও আরও বেশি উজ্জ্বল দেখাবে। এই দৃশ্য মিস করলে আপনাকে অপেক্ষা করতে হবে ১৮ বছর। আজকের পর আবার ২০৩৩ সালে রাতের আকাশে ফিরবে 'রক্তাক্ত চাঁদ'।

নাসার বিজ্ঞানী নোয়া পেত্রো বলছেন, "আজ চাঁদের কোনও শারীরিক পরিবর্তন হবে না। পরিবর্তন হবে চারিত্রিক। আকাশে স্বাভাবিক ভাবে চাঁদকে যেমন দেখায় তার থেকে আজকের চাঁদের আকার হবে তুলনামূলক বড়"।

 

আকাশ পরিষ্কার থাকলে দক্ষিণ আফ্রিকা, আমেরিকা, ইউরোপ এবং দক্ষিণ এশিয়া ও পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে 'রক্তাক্ত চাঁদ'কে সবথেকে বেশি ভাল দেখা যাবে। আমেরিকার সময়ে ৮টা ১১ মিনিটে আকাশে দেখা যাবে এই বিরল দৃশ্য। এমন চন্দ্র গ্রহণ ২০৩৩ সালে চাঁদকে এইভাবে দেখা যাবে না বিজ্ঞানীদের মত।

.