Rabindranath Tagore: নোবেল কমিটি শ্রদ্ধা জানাল সাহিত্যে এশিয়ার প্রথম নোবেলজয়ীকে

আক্ষরিক অর্থেই এক মহান মানুষ রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী স্মরণ করছি আমরা; ১৮৬১ সালে কলকাতায় এই দিনে জন্মগ্রহণ করেছিলেন তিনি। তিনিই প্রথম অ-ইউরোপীয় যিনি নোবেল পুরস্কার পেয়েছিলেন। পেয়েছিলেন তাঁর অসম্ভব মৌলিক সংবেদনশীল সুন্দর কাব্যের জন্য়।

Updated By: May 7, 2022, 04:38 PM IST
Rabindranath Tagore: নোবেল কমিটি শ্রদ্ধা জানাল সাহিত্যে এশিয়ার প্রথম নোবেলজয়ীকে

নিজস্ব প্রতিবেদন: রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে বরাবরই দেশ-বিদেশের নানা ক্ষেত্রের বিভিন্ন মানুষজন রবীন্দ্রনাথকে স্মরণ করে তাঁদের শ্রদ্ধা নিবেদন করেন। এ বছরও এর ব্যতিক্রম নয়।

বাঙালিরা রবীন্দ্রনাথের জন্মদিন বলতে ২৫ বৈশাখই বোঝেন। দেখতে গেলে '২৫ বৈশাখ' বঙ্গসংস্কৃতির অন্যতম এক 'আইকনিক ডে'তে পরিণত। কিন্তু বহির্বঙ্গ তথা বহির্ভারতের কাছে রবীন্দ্রনাথের জন্মদিন ২৫ বৈশাখ নয়, ৭ মে। কেননা, ১৮৬১ সালের এই দিনেই জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেছিলেন মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের এই মহাপ্রতিভাধর সন্তানটি।

আজ, শনিবার ৭ মে; রবীন্দ্রনাথের অফিশিয়াল বার্থ ডে। আর এই দিনে রবীন্দ্রনাথকে স্মরণ করে টুইট করল নোবেল কমিটি। টুইটে তারা যা লিখেছে, বঙ্গানুবাদে সেটি এরকম-- 'আক্ষরিক অর্থেই এক মহান মানুষ রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী স্মরণ করছি আমরা; ১৮৬১ সালে কলকাতায় এই দিনে জন্মগ্রহণ করেছিলেন তিনি। তিনিই প্রথম অ-ইউরোপীয় যিনি নোবেল পুরস্কার পেয়েছিলেন। পেয়েছিলেন তাঁর অসম্ভব মৌলিক সংবেদনশীল সুন্দর কাব্যের জন্য়।'

 

সন্দেহ নেই নোবেল কমিটির এই টুইট রবীন্দ্রতর্পণে বাড়তি মাত্রা যোগ করেছে। এমনিতেও শনিবার সারাদিন ধরেই কেন্দ্রীয় মন্ত্রীরা রবীন্দ্রনাথকে স্মরণ করেছেন। তবে এই পোশাকি শ্রদ্ধাজ্ঞাপনে মন ভরবে না বাঙালির। তারা চেয়ে আছে ২৫ বৈশাখের দিকেই। কোভিড-পরবর্তী সময়ে নতুন উদ্দীপনায় উদযাপিত হবে কবির জন্মদিনের উৎসব। 

আরও পড়ুন: Partha Ghosh: চলে গেলেন আবৃত্তি জগতের 'উত্তমকুমার'!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


.