গরুর শিং থাকবে? গণভোট সুইজারল্যান্ডে

সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে দাঁড়িয়েছেন সে দেশের এক বাসিন্দা।

Updated By: Nov 24, 2018, 03:41 PM IST
গরুর শিং থাকবে? গণভোট সুইজারল্যান্ডে

নিজস্ব প্রতিনিধি : সুইজারল্যান্ড। শব্দটা শুনলেই যেন কিছু চেনা ছবি ভেসে ওঠে চোখের সামনে। বিস্তৃত ঘাসের জমি, পাহাড়ের ঢাল। আর সেই বিস্তীর্ণ জমিতে চড়ে বেড়াচ্ছে গরুর পাল। ঘাসের জমি, পাহাড়ের ঢাল সব কিছুরই অস্তিত্ব ঠিকঠাক রয়েছে। তবে ফাঁপড়ে পড়েছে সুইজারল্যান্ডের গরুকূল। তাঁদের জন্যই এবার গোটা দেশে ভোটদান পর্ব শুরু হতে চলেছে। গরুর শিং থাকবে কি থাকবে না? ভোট তা নিয়েই।

আরও পড়ুন-  কোনও পুরুষ নন, করাচিতে বালোচ জঙ্গিদের রুখে দিলেন এই পাক মহিলা পুলিসকর্মী

সুইজারল্যান্ডে বেশিরভাগ গরুর মাথাতেই শিং নেই। নিরাপত্তাজনিত কারণ। এই নিয়ে আইন করেছে সুইশ সরকার। কোনও গরুর মাথায় শিং থাকলে তার মালিককে দিতে হবে জরিমানা। বছরে প্রায় ১৯০ সুইশ ফ্রাঙ্ক দিতে হবে জরিমানা। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩ হাজার টাকার মতো। বুঝতেই পারছেন, জরিমানার অঙ্কটা নেহাতই কম নয়। তাই কার্যত বাধ্য হয়েই মালিকরা তাদের গরুর শিং বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন। এক্ষেত্রে ছোট থাকাকালীনই গরুর শিং বিশেষ উপায়ে কেটে ফেলা হয় না হলে পুড়িয়ে দেওয়া হয়। এতে পরবর্তীকালে আর সেখানে শিং গজায় না। কিন্তু এবার সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে দাঁড়িয়েছেন সে দেশের এক বাসিন্দা।

আরও পড়ুন-  করাচিতে চিনা দূতাবাসে হামলার চেষ্টা, গুলির লড়াইয়ে হত ২ নিরাপত্তারক্ষী

উত্তর-পশ্চিম সুইৎজ়ারল্যান্ডের বাসিন্দা আরমিন কাপল সরকারের সিদ্ধান্তের বিরেধিতা করেছেন। তাঁর বক্তব্য, গরুর শিং তার মনের ভাব প্রকাশে সাহায্য করে। তাছাড়া শিং কেটে ফেললে তা গরুর শারীরীক বিভিন্ন সমস্যারও জন্ম হতে পারে। আরমিন কার্যত সাহসী পদক্ষেপ নিয়েছেন। আর তাঁর এই পদক্ষেপকে সমর্থন করছে দেশের কয়েক হাজার গরুপ্রেমী। তাঁরাও বলছেন, এভাবে কোনও প্রাণীর রূপবদল করাটা অন্যায়। কোনওভাবেই আমরা কোনও প্রাণীর শরীরের অংশ নিজেদের ইচ্ছেমতো কেটে বাদ দিতে পারি না। শিং বাদ গেলে গরু মানসিক দিক থেকে বিপর্যস্ত হয়ে পড়তে পারে বলেও মত অনেকের। আর তাই কাপল এক গণভোটের আয়োজন করেছেন। যদিও এতে সরকারের কোনও হস্তক্ষেপ নেই। তবে গণভোটে গরুর শিং কাটার বিপক্ষে বেশি মানুষ থাকলে সরকারের উপর চাপ সৃষ্টি হবে। আর তাতে দেশের আইনে বড়সড় রদবদল হতে পারে বলে আশা অনেকের। ইতিমধ্যে গরুপ্রেমীদের স্বাক্ষর জোগাড় করেছেন আরমিন। কাল, রবিবার ভোটদান। 

.