Iraq: শ্রীলঙ্কার ছবি বাগদাদে, প্রেসিডেন্টের প্রাসাদে বিক্ষুব্ধরা

সোমবার ধর্মগুরু মুকতাদা আল-সদর রাজনীতি ছাড়ার কথা ঘোষণা করার পর অন্তত ২০ জন নিহত এবং ৩০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। বিক্ষুব্ধ অনুগামীরা সরকারি প্রাসাদের বাইরে সিমেন্টের ব্যারিকেড ভেঙে দেয় এবং ইরাকি রাষ্ট্রপ্রধান এবং বিদেশী বিশিষ্ট ব্যক্তিদের জন্য গুরুত্বপূর্ণ বৈঠকের স্থান সহ অন্যান্য এলাকাগুলিতে হামলা চালায়।

Updated By: Aug 30, 2022, 09:08 AM IST
Iraq: শ্রীলঙ্কার ছবি বাগদাদে, প্রেসিডেন্টের প্রাসাদে বিক্ষুব্ধরা
ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নজিরবিহীন ঘটনায় শ্রীলঙ্কার চিত্র ফিরে এল ইরাকে। শ্রীলঙ্কার রাজনৈতিক অস্থিরতার দুই মাস পর ইরাকের বাগদাদ শহরেও একই রকম দৃশ্য দেখা গেলো। শ্রীলঙ্কায় হাজার হাজার বিক্ষোভকারী কলম্বোয় প্রেসিডেন্ট প্রাসাদে হামলা চালায়। ইরাকের প্রভাবশালী শিয়া মুসলিম ধর্মগুরু মোকতাদা আল-সদরের রাজনীতি ছেড়ে দেওয়ার কথা ঘোষণার পর, তার সমর্থকরা প্রতিবাদে রাস্তায় নেমে আসে। প্রতিদ্বন্দ্বী-সমর্থিত গোষ্ঠী এবং তার অনুগতদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। জানা গিয়েছে, বাগদাদের সংঘর্ষে অন্তত আটজন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছুঁড়েছে বলেও জানা গিয়েছে।

সোশ্যাল মিডিয়ায় যে ভিডিয়োগুলি ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে, সেখানে দেখা গিয়েছে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদে ঢুকে পড়েছেন। এই ঘটনা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদ থেকে অপসারণ এবং সেই দেশ থেকে পালিয়ে যাওয়ার পরে দেখতে পাওয়া ঘটনার মতন।

ইরাকে রাজনৈতিক অচলাবস্থা চলাকালীন, মোকতাদার সমর্থক এবং তার প্রতিদ্বন্দ্বীদের সমর্থকদের রাষ্ট্রপতির বাসভবনে বিলাসিতা মেতে থাকতে দেখা গিয়েছে।

 

জানা গিয়েছে যে বন্দুক এবং অন্যান্য অস্ত্র থেকে গুলি চালানো হয়। এছাড়াও সদরের সমর্থকরা এবং তেহরান-সমর্থিত ইউনিট একে অপরের দিকে পাথর ছুড়েছিল বলেও জানা গিয়েছে। ঘটনাটি ঘটেছে বাগদাদের গ্রিন জোনে। এই গ্রিন জোন এমন একটি এলাকা যেখানে বিভিন্ন মন্ত্রকের অফিস এবং দূতাবাস রয়েছে। ইরাকি সামরিক বাহিনী দুপুর ৩.৩০ টায় কারফিউ জারি করে এবং বিক্ষোভকারীদেরকে এই জোন খালি করার আহ্বান জানায়।

 

আরও পড়ুন: Elon Musk : ছেলেকে দেখতে এলে গ্যারাজে ঠাঁই হয় বিশ্বের ধনীতম ব্যক্তির মায়ের! কিন্তু কেন?

গত অক্টোবরের সংসদ নির্বাচনে সদরের দল সবচেয়ে বেশি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন না পাওয়ায় দেশটি একটি রাজনৈতিক অচলাবস্থার মধ্যে রয়েছে। ইরানের সমর্থন পাওয়া শিয়া গোষ্ঠী সহ তার প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে জোট সরকার গঠনে করতে অস্বীকার করার পরেই ভোটের এই ফলাফল হয়। বর্তমানে, তার রাজনীতি ছাড়ার সিদ্ধান্ত চার কোটির বেশি জনসংখ্যার এই দেশে অনিশ্চয়তার জন্ম দিয়েছে।

সংবাদ সংস্থা স্পুটনিকের মতে, সোমবার ধর্মগুরু মুকতাদা আল-সদর রাজনীতি ছাড়ার কথা ঘোষণা করার পর অন্তত ২০ জন নিহত এবং ৩০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। বিক্ষুব্ধ অনুগামীরা সরকারি প্রাসাদের বাইরে সিমেন্টের ব্যারিকেড ভেঙে দেয় এবং ইরাকি রাষ্ট্রপ্রধান এবং বিদেশী বিশিষ্ট ব্যক্তিদের জন্য গুরুত্বপূর্ণ বৈঠকের স্থান সহ অন্যান্য এলাকাগুলিতে হামলা চালায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.