এবার সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল গ্রিস

এবার সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল গ্রিস। ঋণমুক্তির শর্ত হিসাবে প্রস্তাবিত সংস্কার কর্মসূচির প্রতিবাদে বুধবার পথে নামে জনতা।পুলিসের সঙ্গে বিক্ষোভকারীদের রীতিমতো খন্ডযুদ্ধ বেধে যায়।

Updated By: Jul 16, 2015, 08:32 AM IST
এবার সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল গ্রিস

ওয়েব ডেস্ক: এবার সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল গ্রিস। ঋণমুক্তির শর্ত হিসাবে প্রস্তাবিত সংস্কার কর্মসূচির প্রতিবাদে বুধবার পথে নামে জনতা।পুলিসের সঙ্গে বিক্ষোভকারীদের রীতিমতো খন্ডযুদ্ধ বেধে যায়।

রবিবার ইউরোপীয় ঋণদাতাদের সঙ্গে জরুরি বৈঠকে তাদের দাবি মেনে আর্থিক সংস্কারের পথে হাঁটার খসড়া প্রস্তাব দিয়েছিলেন গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস। সংস্কারের শর্ত মানায়  শেষপর্যন্ত  গ্রিসকে আর্থিক সাহায্যে রাজি হন ইউরোজোনের নেতারা।  দেনা মেটাতে গ্রিসের রাষ্ট্রীয় সম্পত্তি বিক্রি ও ব্যসঙ্কোচসহ ইউরোপীয় ইউনিয়নের দেওয়া একাধিক প্রস্তাব মেনে নেন সিপ্রাস। এর প্রতিবাদেই বুধবার কমিউনিস্ট ট্রেড ইউনিয়নকর্মীসহ বহু সাধারণ মানুষ এথেন্সের পথে নেমে বিক্ষোভ দেখান।

পার্লামেন্টের সামনে পুলিসের সঙ্গে বিক্ষোভকারীদের খন্ডযুদ্ধ বেধে যায়। পুলিসকে লক্ষ্য করে পেট্রোল বোমা ছুঁড়তে থাকে তারা। পুলিস পাল্টা কাঁদানে গ্যাস চালিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে। মোট ৩১ জনকে গ্রেফতার করা হয়। এরপর  শহরের সিনট্যাগমা স্কোয়ারে জমায়েত শতাধিক বিক্ষোভকারীকে কার্যত ঘিরে রাখে পুলিস। গত দুবছরে সরকারবিরোধী এমন হিংসার ঘটনা ঘটেনি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে।

.