Sri Lanka: ধুঁকছে শ্রীলঙ্কা, মন্ত্রীদের খরচ কমাতে নির্দেশ প্রেসিডেন্টের

শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ উল্লেখযোগ্যভাবে কমেছে। সাংবাদিকদেরকে, মন্ত্রিসভার মুখপাত্র এবং পরিবহন মন্ত্রী বন্দুলা গুনবর্ধনে বলেছেন যে প্রেসিডেন্ট বিক্রমাসিংহে মন্ত্রিসভাকে জানিয়েছেন যে রাজকোষের তহবিল উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

Updated By: Jan 10, 2023, 06:00 PM IST
Sri Lanka: ধুঁকছে শ্রীলঙ্কা, মন্ত্রীদের খরচ কমাতে নির্দেশ প্রেসিডেন্টের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে সব মন্ত্রককে নির্দেশ দিয়েছেন তাদের জন্য বরাদ্দকরা আনুমানিক ব্যয় ৫ শতাংশ কমাতে। শ্রীলঙ্কার আর্থিক সংকট আরও গভীর হয়েছে। মনে করা হচ্ছে, নগদ অর্থের সংকটের মুখে থাকা দেশটির অর্থনৈতিক সংকট আগের অনুমানের তুলনায় অনেক বেশি গভীর। ১৯৪৮ সালে গ্রেট ব্রিটেনের হাত থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকে শ্রীলঙ্কা সবথেকে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি এখন।

আরও পড়ুন: Iran Anti-Hijab Protests: ছেলের মৃত্যুদণ্ড প্রত্যাহারের দাবি নিয়ে কারাগারের বাইরে বিক্ষোভ শোকার্ত মায়ের...

সরকারি কোষাগারে টাকা উল্লেখযোগ্য হারে কমেছে

শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ উল্লেখযোগ্যভাবে কমেছে। বৈদেশিক মুদ্রা সংকটের কারণে গত বছরের এপ্রিলে নিজেকে আন্তর্জাতিক ঋণ খেলাপি ঘোষণা করেছিল শ্রীলঙ্কা। সাংবাদিকদেরকে, মন্ত্রিসভার মুখপাত্র এবং পরিবহন মন্ত্রী বন্দুলা গুনবর্ধনে বলেছেন যে প্রেসিডেন্ট বিক্রমাসিংহে মন্ত্রিসভাকে জানিয়েছেন যে রাজকোষের তহবিল উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

আরও পড়ুন: Dead Satellites: মৃতেরা এ পৃথিবীতে ফেরে? মরা উপগ্রহ ঝরে পড়ছে মাটিতে...

অর্থনৈতিক সংকট প্রত্যাশার চেয়েও গুরুতর

বিষয়গুলি পরিষ্কার করে, গুণবর্ধনে বলেন যে ২০২৩ সালের প্রথম কয়েক মাসে ট্যাক্সের মাধ্যমে প্রচুর আয় করা যেত। কিন্তু গত বছর থেকে চলতে থাকা অর্থনৈতিক সংকটের কারণে এতে ব্যাপক ভাটা পড়েছে। তিনি বলেন, 'আমাদের ধারণার থেকেও আরও গুরুতর এই অর্থনৈতিক সংকট। ২০২৩ সালের বাজেটে বিভিন্ন মন্ত্রকের জমা দেওয়া প্রস্তাবিত খরচ ৫ শতাংশ কমাতে মন্ত্রিসভাকে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি’। গুণবর্ধনে বলেন, সরকারি কর্মচারীদের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের বেতন সংকট দেখা দিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.