সাদা বাড়িতে অতিথির কাছে হেনস্থা হলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট

তিনি বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশের প্রেসিডেন্ট। তর্ক সাপেক্ষে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর মানুষও। সেই বারাক ওবামাই খোদ হোয়াইট হাউসে দাঁড়িয়ে হেনস্থার শিকার হলেন। বুধবার সাদা বাড়িতে এক অনুষ্ঠানে বারবার প্রেসিডেন্টের বক্তব্যে বাধা দিলেন এক আমন্ত্রিত অতিথি।

Updated By: Jun 25, 2015, 11:42 PM IST
সাদা বাড়িতে অতিথির কাছে হেনস্থা হলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট

ব্যুরো: তিনি বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশের প্রেসিডেন্ট। তর্ক সাপেক্ষে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর মানুষও। সেই বারাক ওবামাই খোদ হোয়াইট হাউসে দাঁড়িয়ে হেনস্থার শিকার হলেন। বুধবার সাদা বাড়িতে এক অনুষ্ঠানে বারবার প্রেসিডেন্টের বক্তব্যে বাধা দিলেন এক আমন্ত্রিত অতিথি।

বুধবার এলজিবিটি প্রাইড মান্থ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল হোয়াইট হাউসের ইস্ট রুমে। হাজির ছিলেন আমেরিকার এলজিবিটি অধিকার আন্দোলনের প্রতিনিধিরা। অনুষ্ঠানে তখন সবে মাত্র বক্তব্য রাখতে শুরু করেছেন বারাক ওবামা। হঠাতই ছন্দপতন। প্রবাসী এলজিবিটিদের নির্বাসন সংক্রান্ত প্রশাসনিক নীতি নিয়ে মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের মাঝেই সরব হয়ে ওঠেন এক আমন্ত্রিত অতিথি।

 বারবার বক্তব্যে বাধা দেওয়ায় তখন রীতিমত বিরক্ত মার্কিন প্রেসিডেন্ট।

ওই ব্যক্তিকে বলেন, ''এই যে শুনুন, আপনি আমার বাড়িতে দাঁড়িয়ে আছেন। আপনি এরকম করতে পারেন না। একজন অতিথি হিসেবে সম্মানজনক কাজ করছেন না আপনি।''

কিন্তু থামতে নারাজ বিক্ষুব্ধ প্রতিবাদী। স্পষ্টতই বিরক্ত ওবামা এবার রীতিমত হুঁশিয়ারির সুরেই থামতে বলেন তাঁকে।

এবার 'রেগে আগুন তেলে বেগুন ভঙ্গিমায়' মার্কিন প্রেসিডেন্ট বলে ওঠেন ''এভাবে আমার বক্তব্যে বাধা দিলে আমার পক্ষে ভাল ব্যবহার করা সম্ভব নয়।''

এরপরেই ক্ষোভে টিটকিরি দিতে শুরু করেন উপস্থিত অতিথিরা। মার্কিন প্রেসিডেন্ট দুঃখপ্রকাশ করলেও তাঁর কথা দমিয়ে দিতে শুরু হয় ওবামা, ওবামা বলে চিত্কার।

খানিক বাদে ফের উত্তেজিত হয়ে পরেন ওবামা, বলেন '' না...না...না...আপনাদের লজ্জা হওয়া উচিত। এরকম কাজ করতে পারেন না আপনারা।

তখন পরিস্থিতি বেশ উত্তপ্ত। উত্তেজিত ওবামা প্রতিবাদী ব্যক্তিকে ঘর থেকে বের করে দেওয়ার নির্দেশ দেন। বলেন '' ওনাকে কেউ বাইরে নিয়ে যাবেন? হয় আপনি চুপ করুন নয়তো আপনাকে এখান থেকে বার করে দিতে বাধ্য হব। ঠিক আছে, দয়া করে কেউ ওনাকে বাইরে নিয়ে যাবেন?

ভি ইস্ট রুম থেকে বার করে নিয়ে যাওয়ার আগে পর্যন্ত থামেননি ওই প্রতিবাদী। খোদ হোয়াইট হাউসে দাঁড়িয়ে যে এভাবে হেনস্থা হতে হবে সেকথা স্বপ্নেও ভাবতে পারেননি ওবামা।

উত্তেজিত ওবামার উবাচ '' সাধারণত কয়েকজন হেনস্থাকারীকে নিয়ে আমি ভাবি না। কিন্তু নিজের বাড়িতে আমি এটা বরদাস্ত করব না।

তবে প্রতিবাদকারীকে বাইরে নিয়ে যাওয়ার পর নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি। শান্তিপূর্ণভাবেই শেষ হয় হোয়াইট হাউসের অনুষ্ঠান।

 

.