Bangladesh: বন্যার জল সরতেই ধেয়ে আসছে প্রবল ঝড়, তোলপাড় হবে ৭ অঞ্চল

Bangladesh: দুটি ঘূর্ণাবর্ত দক্ষিণ মায়ানমার উপকূল এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের একসঙ্গে মিশেছে মধ্য-বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায়

Updated By: Sep 23, 2024, 07:51 PM IST
Bangladesh: বন্যার জল সরতেই ধেয়ে আসছে প্রবল ঝড়, তোলপাড় হবে ৭ অঞ্চল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েক সপ্তাহ আগেই ত্রিপুরা ঘেঁসা বাংলাদেশের একাধিক এলাকা বন্যায় ভেসে গিয়েছে। সেই ক্ষত শুকিয়ে যাওয়ার আগেই এবার প্রবল বৃষ্টি ও ঝড়ের পূর্বাভাস দিল বাংলাদেশের আবহাওয়া দফতর। ওই ঝড় নিয়ে দেশের নদী বন্দরগুলিকে সতর্ক করা হয়েছে। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন-বেঙ্গালুরুর ফ্রিজে ৩০ টুকরো তরুণী, পুলিস খুঁজছে এক বাঙালি যুবককে

দুটি ঘূর্ণাবর্ত দক্ষিণ মায়ানমার উপকূল এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের একসঙ্গে মিশেছে মধ্য-বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায়। নিম্নচাপ প্রাথমিকভাবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। এর জেরেই বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে চলবে বৃষ্টি। বাংলাদেশে বৃষ্টির সঙ্গে যোগ হবে ঝড়।

সোমবার আবহাওয়াবিদ শহীনুল ইসলাম জানিয়েছেন, রংপুর, দিনাজপুর, রাজশাহী, টাঙ্গাইল, কুষ্টিয়া, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পূর্ব অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝোড়ো হাওয়া-সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া-সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া-সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

এদিকে, বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.