পর পর তীব্র ভূমিকম্প ক্যালিফোর্নিয়ায়, ত্রাণ ও উদ্ধারকাজে ঝাঁপাল প্রশাসন

ত্রাণ ও উদ্ধারকাজকে গতিশীল করতে জরুরি পরিষেবা কেন্দ্র খুলেছে স্থানীয় কাউন্টি প্রশাসন। প্রশাসনের তরফে জানানো হয়েছে, বেশ কিছু বাড়ির ভিত নড়ে গিয়েছে। কিছু বাড়িতে ফাটল দেখা দিয়েছে। 

Updated By: Jul 6, 2019, 11:20 AM IST
পর পর তীব্র ভূমিকম্প ক্যালিফোর্নিয়ায়, ত্রাণ ও উদ্ধারকাজে ঝাঁপাল প্রশাসন

নিজস্ব প্রতিবেদন: পর পর ২ দিন। প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম প্রাণকেন্দ্র লস অ্যাঞ্জেলিস শহর। শুক্রবার রাত স্থানীয় সময় রাত সাড়ে আটটা নাগাদ অনুভূত হয় তীব্রতম ভূমিকম্পটি। রিখটার স্কেলে যার মাপ ছিল ৭.১। কম্পনের জেরে বেশ কিছু বাড়িতে ফাটল দেখা দিয়েছে। আগুন লেগেছে বেশ কয়েকটি জায়গায়। 

মার্কিন ভূতত্ব সর্বেক্ষণের তরফে জানানো হয়েছে, এদিনের কম্পনের উপকেন্দ্র ছিল লস অ্যাঞ্জেলিস শহর থেকে ১৫০ মাইল দূরে রিজক্রেস্ট শহর থেকে ১১ মাইল উত্তরপূর্বে। কম্পন অনুভূত হয়েছে লাস ভেগাস ও মেক্সিকোর মতো দূরবর্তী এলাকাতেও। 

 

গত বৃহস্পতিবারও ওই এলাকায় ৬.৪ মাত্রার কম্পন অনুভূত হয়। তার পর থেকে অন্তত ১,৪০০ ছোট ছোট ভূমিকম্প হয়েছে গোটা এলাকায়। ১৯৯২ সালে পর ক্যালিফোর্নিয়ায় এত তীব্র ভূমিকম্প এই প্রথম। 

ত্রাণ ও উদ্ধারকাজকে গতিশীল করতে জরুরি পরিষেবা কেন্দ্র খুলেছে স্থানীয় কাউন্টি প্রশাসন। প্রশাসনের তরফে জানানো হয়েছে, বেশ কিছু বাড়ির ভিত নড়ে গিয়েছে। কিছু বাড়িতে ফাটল দেখা দিয়েছে। অনেক জায়গা থেকে অগ্নিকাণ্ডের খবর পাওয়া গিয়েছে। প্রশাসন তত্পরতার সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করছে। 

দেশজুড়ে সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি, বারাণসীতে আজ সূচনা মোদীর

দু'টি সক্রিয় টেকটনিক প্লেটের সংযোগস্থলের ওপর অবস্থিত ক্যালিফোর্নিয়া নগরটি। ফলে ভূমিকম্পের ক্ষেত্রে অত্যন্ত ঝুঁকপূর্ণ এই এলাকা। ১৯০৬ সালে এই এলাকায় ৭.৯ তীব্রতার ভূমিকম্প অনুভূত হয়। যার জেরে প্রায় ৩,০০০ মানুষের মৃত্যু হয়েছিল বলে অনুমান।  

.