তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া, জারি সুনামি সর্তকতা

জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে সমুদ্রের তীরবর্তী এলাকা থেকে মানুষজনকে উুঁচু এলাকায় সরে যেতে পরামর্শ দেওয়া হয়েছে

Updated By: Sep 28, 2018, 04:53 PM IST
তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া, জারি সুনামি সর্তকতা

নিজস্ব প্রতিবেদন: জোরাল ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার সুলাসি দ্বীপ। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৫। কম্পনের তীব্রতার কথা মাথায় রেখে সুনামির সতর্কতা জারি করা হয়েছে গোটা দ্বীপে।

আরও পড়ুন-'কুয়োর ভিতর ইট-বালি-সিমেন্ট দিয়ে চাপা দিয়েছি স্ত্রীর দেহ!'

ভূমিকম্পের দাপটে দ্বীপের বেশকিছু বাড়ি ভেঙে পড়েছে বলে খবর। বিশেষজ্ঞরা আরও ক্ষতির আশঙ্কা করছেন। দেশের আবহাওয়া দফতর ও ভূতত্ব বিভাগের পক্ষ থেকে ইতিমধ্যেই সুনামির সর্তকতা জারি করা হয়েছে। মধ্য ও কেন্দ্রীয় সুলাসিতে বসবাসকারী লোকজনকে ইতিমধ্যেই সরে যেতে বলা হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে সমুদ্রের তীরবর্তী এলাকা থেকে মানুষজনকে উুঁচু এলাকায় সরে যেতে পরামর্শ দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের পক্ষ থেকে জানানো হয়েছে পরপপর দুটি কম্পন অনুভুত হয়। প্রথমটির মাত্রা ছিল ৭.৭ ও দ্বিতীয়টির মাত্রা ৭.৫। অন্যদিকে, ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা দফতরেরর মুখপাত্র সুতেপা নুগরো জানিয়েছেন, কম্পনের মাত্রা খুবই বেশি। বহু ঘরবাড়ি ধ্বংস ও মৃত্যু আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন-বৌদির সঙ্গে দেওরের সম্পর্ক, ফাঁস হতেই মর্মান্তিক পরিণতি

উল্লেখ্য, জুলাই ও অগাস্ট মাসে একের পর এক ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার লোম্বক দ্বীপ। সুলাসি থেকে কয়েকশো কিলোমিটার দূরের ওই দ্বীপের ভূমকম্পে নিহত হন ৫০০ জন। ২০০৪ সালে তীব্র কম্পনে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার সুমাত্রা। কম্পনের ফলে তৈরি হয় বিধ্বংসী সুনামি। এতে মৃত্যু হয় ১,২০,০০০ জনের।

.