ইতিবাচক পথেই মাসুদের আলোচনা এগোচ্ছে, ইঙ্গিত চিনের

পাশাপাশি এ দিন সুয়ানের আরও দাবি, তাদের এই আলোচনা প্রক্রিয়া বিষয়ে যথেষ্ট ওয়াকিবহাল আমেরিকা

Updated By: Apr 1, 2019, 07:49 PM IST
ইতিবাচক পথেই  মাসুদের আলোচনা এগোচ্ছে, ইঙ্গিত চিনের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জইশ প্রধান মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা দেওয়ার বিষয়ে আলোচনা ইতিবাচক পথে এগোচ্ছে বলে সোমবার দাবি করল চিন। তাদের এই দাবি ভোটের মুখে অনেকখানিই অক্সিজেন জোগালো বিজেপিকে। এ দিন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জেং সুয়াং বলেন, আজহারকে জঙ্গি তকমা দেওয়ার প্রস্তাবের নানা দিক আলোচনা করে দেখা হচ্ছে। বিভিন্ন পক্ষের কথা শোনা হয়েছে। ইতিবাচক পথেই এগোচ্ছে বলে দাবি করেন সুয়াং।

পাশাপাশি এ দিন সুয়ানের আরও দাবি, তাদের এই আলোচনা প্রক্রিয়া বিষয়ে যথেষ্ট ওয়াকিবহাল আমেরিকা। তবে, চিনের ভিটো প্রয়োগের পর রাষ্ট্র সঙ্ঘের নিরাপত্তা পরিষদে আমেরিকার সরাসরি হস্তক্ষেপের তীব্র সমালোচনা করে বেজিং। সুয়ান এ দিন অভিযোগ করে বলেন, আমেরিকা যে ভাবে হস্তক্ষেপ করছে তা অন্যায্য। অযথা পরিস্থিতি জটিল করার চেষ্টা করছে আমেরিকা। দক্ষিণ-এশিয়ার ভূখণ্ডে শান্তি এবং স্থায়ীত্ব বিঘ্নিত হতে পারে বলে জানায় বেজিং।

উল্লেখ্য, মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ চিহ্নিত করার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় চিন। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও আলোচনা প্রয়োজন বলে দাবি করে চিন। ফ্রান্স, ব্রিটেন, আমেরিকার সমর্থন থাকা সত্ত্বেও ‘পদ্ধতিগত ত্রুটি’ দেখিয়ে বিষয়টিকে আটকে রাখার চেষ্টা করে চিন।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা জওয়ানদের উপর হামলা চালায় পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। এ ঘটনার দায় স্বীকারও করে ওই সংগঠন। এরপরই জইশের বিরুদ্ধে পাকিস্তানের কাছে কড়া পদক্ষেপের দাবি জানায় ভারত। কিন্তু ঘটনার প্রমাণ চেয়ে উদাসীনতার পরিচয় দেয় ইসলামাবাদ। এর পরই কূটনৈতিক স্তরে নয়া দিল্লি ইমরান খানের সরকারকে চাপে ফেলার চেষ্টা করে। পুলওয়ামা ঘটনার তীব্র সমালোচনা করে চিন বাদে নিরাপত্তা পরিষদে চার স্থায়ী সদস্য আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া-সহ একাধিক দেশ পাশে দাঁড়ায় ভারতের।

.