PoK: পাক অধিকৃত কাশ্মীর 'বিদেশি এলাকা', আদালতে চাঞ্চল্যকর স্বীরারোক্তি পকিস্তান সরকারের

PoK: গত ১৫ মে রাওয়াপিন্ডির বাড়ি থেকে পাক গোয়েন্দারা তুলে নিয়ে যায় কাশ্মীরি কবি আহমেদ ফারহাদ শাহকে। এনিয়ে কবির স্ত্রী ইসলামাবাদ হাইকোর্টে মামলা করেন

Updated By: Jun 1, 2024, 05:39 PM IST
PoK: পাক অধিকৃত কাশ্মীর 'বিদেশি এলাকা', আদালতে চাঞ্চল্যকর স্বীরারোক্তি পকিস্তান সরকারের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: কয়েকদিন আগে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী দলের বৈঠকে স্বীকার করেছেন যে লাহোর সমঝোতা চুক্তিকে সম্মান করতে পারেনি পাকিস্তান। কার্গিল যুদ্ধের জন্য পাকিস্তান অনেকাংশেই দায়ী। এবার ইসলামাবাদ হাইকোর্টে চাঞ্চল্যকর দাবি করল পাক সরকার।

আরও পড়ুন-ভোটের লাইনে দাঁড়িয়ে হঠাত্ পড়ে গেলেন প্রৌঢ়, চড়া রোদে ঘটনাস্থলেই মৃত্যু

শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে পাক সরকারের তরফে বলা হয় পাক অধিকৃত কাশ্মীর একটি বিদেশি এলাকা। সেখানে পাকিস্তান সরকারের কোনও শাসন নেই। কাশ্মীরি কবি ও সাংবাদিক আহমেদ ফারহাদ শাহের অপহরণ মামলায় আদালতে বক্তব্য রাখছিলেন পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল। সেখানেই তিনি ওই কথা বলেন।

গত ১৫ মে রাওয়াপিন্ডির বাড়ি থেকে পাক গোয়েন্দারা তুলে নিয়ে যায় কাশ্মীরি কবি আহমেদ ফারহাদ শাহকে। এনিয়ে কবির স্ত্রী ইসলামাবাদ হাইকোর্টে মামলা করেন। সেই মামলায় ইসলামাবাদ হাইকোর্টের বিচারপতি মইন আক্তার কিয়ানি আদেশ দেন কবি আহমেদ ফারহাদ শাহকে আদালতে হাজির করতে হবে। ওই কথা শোনার পর পাকিস্তানের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল আদালতে বলেন, শাহ পাক অধিকৃত কাশ্মীরের পুলিস হেফাজতে রয়েছেন। তাঁকে ইসলামাবাদে আনা সম্ভব নয়। কারণ পাকিস্তান অধিকৃত কাশ্মীর একটি বিদেশি এলাকা। সেখানকার পৃথক সংবিধান রয়েছে। আলাদা কোর্ট রয়েছে। এনিয়ে রায় দেওয়ার অর্থ বিদেশি কোনও রাষ্ট্রের রায় দেওয়া।

অ্যাটর্নি জেনারেলের ওই কথা শুনে বিচারপতি বলেন, পাক অধিকৃত কাশ্মীর যদি কোনও বিদেশি এলাকা হয় তাহলে কীভাবে পাক সেনা ও পাকিস্তানি রেঞ্জার সেখানে ঢোকে। এখানেই থেমে থাকেননি বিচারপতি কিয়ানি। পাক গোয়েন্দা সংস্থা যেভাবে মানুষজনকে অপহরণ করে তার প্রবল সমালোচনা করেন।

পাক সংবাদমাধ্যমের খবর কবি আহমেদ ফারহাদ শাহের বিরুদ্ধে পাক অধিকৃত কাশ্মীরে দুটি মামলা রয়েছে। তাকে আটক করেছে ধীরকোট পুলিস। পাক অধিকৃত কাশ্মীরের মানুষের অধিকারের পক্ষে কথা বলেন, আন্দোলনেও জড়িত। পাকিস্তান সেবার তিনি কঠোর সমালোচক। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.