মিউজিয়াম, মন্দির পরিদর্শন করে তিন দিনের চিন সফর শুরু প্রধানমন্ত্রীর

চিনের বিখ্যাত টেরাকোটা ওয়ারিয়র মিউজিয়াম পরিদর্শন করেই তিন দিনের চিন সফর শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ ভোর চারটে নাগাদ চিনের জিয়ান শহরে পৌছন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান শাংহি প্রদেশের রাজ্যপাল লউ কুইনজিয়ান। প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম মোদীর চিন সফর।

Updated By: May 14, 2015, 10:50 AM IST
মিউজিয়াম, মন্দির পরিদর্শন করে তিন দিনের চিন সফর শুরু প্রধানমন্ত্রীর

ওয়েব ডেস্ক: চিনের বিখ্যাত টেরাকোটা ওয়ারিয়র মিউজিয়াম পরিদর্শন করেই তিন দিনের চিন সফর শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর তিনি যান দাকইংসান মন্দিরে (Daxingshan Temple)। আজ ভোর চারটে নাগাদ চিনের জিয়ান শহরে পৌছন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান শাংহি প্রদেশের রাজ্যপাল লউ কুইনজিয়ান। প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম মোদীর চিন সফর।

আজ বিকেলে চিনের প্রেসিডেন্ট জিং পিংয়ের সঙ্গে মোদীর বৈঠক হলেও সরকারিভাবে আগামিকালই বেজিংয়ে ভারত-চিন বৈঠক। বৈঠকে একগুচ্ছ চুক্তি স্বাক্ষর হওয়ার কথা। আগামিকাল বেজিংয়ে একগুচ্ছ কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। সিংহুয়া বিশ্ববিদ্যালয়ে ভাষণ দেবেন মোদী। সফরের শেষ দিনে শনিবার সাংহাইয়ে বৈঠক রয়েছে শিল্পপতিদের সঙ্গে। ভারতে বিনিয়োগ টানার ক্ষেত্রে সেই বৈঠক ইতিবাচক ভূমিকা নেবে বলে মনে করছে শিল্প মহল।

এদিকে, চিনের সঙ্গে বেশি বাণিজ্যিক সম্পর্ক হলে ভারতের ক্ষতি। এমনটাই মনে করে কংগ্রেস নেতৃত্ব। প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে কংগ্রেসের পরামর্শ, দেশের বিরুদ্ধে চিনে যেন মুখ না খোলেন নরেন্দ্র মোদী।  

.