মেক ইন ইন্ডিয়ার স্লোগান এবার চিনের শিল্পপতিদের শোনালেন মোদী

মেক ইন ইন্ডিয়ার স্লোগান এবার চিনের শিল্পপতিদের শোনালেন নরেন্দ্র মোদী। সাংহাইয়ে শিল্পপতিদের সঙ্গে মোদীর বৈঠকের পরই চিনা ও ভারতীয় বিভিন্ন সংস্থার মধ্যে মোট ২২০০ কোটি মার্কিন ডলার লগ্নির চুক্তি হয়।

Updated By: May 16, 2015, 11:04 AM IST
মেক ইন ইন্ডিয়ার স্লোগান এবার চিনের শিল্পপতিদের শোনালেন মোদী

ওয়েব ডেস্ক: মেক ইন ইন্ডিয়ার স্লোগান এবার চিনের শিল্পপতিদের শোনালেন নরেন্দ্র মোদী। সাংহাইয়ে শিল্পপতিদের সঙ্গে মোদীর বৈঠকের পরই চিনা ও ভারতীয় বিভিন্ন সংস্থার মধ্যে মোট ২২০০ কোটি মার্কিন ডলার লগ্নির চুক্তি হয়।

শনিবার চিনের শীর্ষ সংস্থাগুলির সিইওদের সামনে বক্তব্য রাখেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, লগ্নির জন্য তৈরি ভারত। ওই অনুষ্ঠানে ভারতীয় শিল্পপতিরাও হাজির ছিলেন। দুই দেশের শীর্ষ সংস্থাগুলির মধ্যে মোট ২১টি চুক্তি হয়।

মোট ২৪টি চুক্তি সই করে নতুন মাত্রা পেল তৈরি হল ভারত-চিন সম্পর্কে। শুক্রবার মোট ১০ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই করে রেকর্ড করল দুই দেশ। এর মধ্যে রয়েছে শিক্ষা, রেল ও বিভিন্ন বিষয়ে পারস্পরিক সহযোগিতার আশ্বাস।

এর সঙ্গে রয়েছে চিন-ভারত থিঙ্ক ট্যাঙ্ক, নৌ-বহর ও সমুদ্র বিজ্ঞান চুক্তি। নরেন্দ্র মোদী চিন সফরের দ্বিতীয় দিনেই এল এই সাফল্য। চুক্তি সই করার পর চিনের প্রধানমন্ত্রী লি কেকিয়াঙের সঙ্গে যুগ্ম সাংবাদিক বৈঠকে মোদী বলেন, "এই সম্পর্ক থেকে সেরা বের করে আনা আমাদের ঐতিহাসিক দায়িত্ব। সীমান্তে শান্তি রাক্ষা করতে আমরা দুই পক্ষই সমান দায়বদ্ধ। আমরা দুই পক্ষই একে অপরের প্রতি সংবেদনশীল।"

মোদী আরও বলেন, "আমরা কিছু প্রাদেশিক সমস্যা নিয়েও আলোচনা করেছি। পারস্পরিক বিশ্বাস আরও শক্তিশালী করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। ভিসা সমস্যা ও সীমান্তের নদী নিয়েও কথা এগিয়েছে।"

.