আজ মার্কিন প্রেসিডেন্ট ওবামার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Updated By: Sep 29, 2014, 10:18 AM IST
আজ মার্কিন প্রেসিডেন্ট ওবামার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

 

ওয়েব ডেস্ক: আজই মার্কিন প্রেসিডেন্ট বারাক হুসেন ওবামার সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। প্রাইভেট ডিনারে মিলিত হবেন দুই রাষ্ট্রপ্রধান। তার আগে আজ মার্কিন মুলুকের ১১টি প্রথমসারির সংস্থার সিইওদের সঙ্গে বৈঠক করবেন মোদী। অর্থনীতি এবং প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নিয়ে মোদী সরকারের ভাবনাটাই সবথেকে বেশি গুরুত্ব পেতে চলেছে এই বৈঠকে। আজ নিউইয়র্কে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং প্রাক্তন মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিনটনের সঙ্গেও দেখা করবেন নরেন্দ্র মোদী। তারপরই ওয়াশিংটন উড়ে যাবেন তিনি।

নির্বাচনী প্রচারের আগে দেশের প্রতিটি প্রান্তে ঠিক যে মেজাজে দেখা গিয়েছিল, রবিবারের ম্যাডিসন স্কোয়্যার গার্ডেনও ঠিক সেই চেহারাই দেখল নরেন্দ্র মোদীর। প্রাণশক্তিতে ভরপুর ভারতের প্রধানমন্ত্রী অনাবাসী ভারতীয়দের শোনালেন তাঁর স্বপ্নের ভারতের কথা, যে ভারত বিপুল সম্ভাবনায় উদ্দীপ্ত। শুধু অনাবাসী ভারতীয়দেরই নয়, ম্যানহাটানের বুকে দাঁড়িয়ে গোটা দুনিয়াকে শোনালেন ভারতীয় বাজারের ক্ষমতার কথা।   

যে দেশ এতদিন তাঁকে ভিসা দেয়নি, সেই দেশের বাণিজ্য-রাজধানীর বুকে দাঁড়িয়ে রবিবার নরেন্দ্র মোদী অনাবাসী ভারতীয়দের কাছে মেলে ধরেছিলেন দেশের বাজারের বিশাল সম্ভাবনার কথা। যে দেশ  গণতন্ত্রের শক্তিতে বলীয়ান, তারুণ্যে উদ্দীপ্ত।

মানুষ এতদিন শুধু সরকারের ওপরেই  উন্নয়নের দায়িত্ব দিয়ে নিশ্চিত হয়ে থাকার অভ্যাস করে ফেলেছিল, কিন্তু নরেন্দ্র মোদীর বার্তা--এ বার সরকার ও সাধারণ মানুষ উন্নয়নের কাজ করবে এক সঙ্গে।

বক্তব্যের শুরুতেই জানিয়েছিলেন, বড় স্বপ্ন নয়। ছোট ছোট পা ফেলে দেশকে এগিয়ে নিয়ে যেতে চান তিনি। বারবার ঘুরেফিরে এল সেই ভরসার কথা। আশ্বস্ত করলেন অনাবাসীদের, বিশ্বাস যোগালেন দেশবাসীকেও। বললেন, প্রধানমন্ত্রী হিসেবে এমন কিছু করবেন না, যাতে তাঁর জন্য মাথা নিচু হয়ে যায় মানুষের।

রবিবারের ম্যাডিসন স্কোয়্যার গার্ডেনে নরেন্দ্র মোদীর ৭৫ মিনিটের হিন্দি ভাষণের আগাগোড়া শুনে মনে হল, দেশের বাজারের সম্ভাবনার কথা হাজার কুড়ি প্রবাসী শ্রোতার সামনে তুলে ধরলেন ভারতের প্রধানমন্ত্রী। সেটা তো একেবারে স্পষ্ট। কিন্তু তার আড়ালে ভারতীয় রাজনীতির এক দুরন্ত সিইও বিশ্বের আঙিনায় লিখে রাখলেন নিজের প্রখর বাণিজ্যবুদ্ধির বার্তা। শিখল গোটা দুনিয়া।

.