'ক্ষমতা'চ্যুত সোনিয়া, ফোর্বসের তালিকায় ঠাঁই পেলেন মোদী

পৃথিবীর ক্ষমতাশালী ব্যক্তিত্বদের তালিকায় জায়গা করে নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার প্রকাশিত ফোর্বস ম্যাগাজিনের বিশ্বের সর্বাপেক্ষা ক্ষমতাশালী ব্যক্তিত্বের তালিকায় ১৫ নম্বরে রয়েছেন মোদী। এই তালিকার শীর্ষে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দু নম্বরে আছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

Updated By: Nov 6, 2014, 01:52 PM IST
'ক্ষমতা'চ্যুত সোনিয়া, ফোর্বসের তালিকায় ঠাঁই পেলেন মোদী

ওয়েব ডেস্ক: পৃথিবীর ক্ষমতাশালী ব্যক্তিত্বদের তালিকায় জায়গা করে নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার প্রকাশিত ফোর্বস ম্যাগাজিনের বিশ্বের সর্বাপেক্ষা ক্ষমতাশালী ব্যক্তিত্বের তালিকায় ১৫ নম্বরে রয়েছেন মোদী। এই তালিকার শীর্ষে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দু নম্বরে আছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

৭২ জনের এই তালিকায় ৩৬ নম্বরে আছেন রিলায়েন্স ইন্ডাসট্রিসের চেয়ারম্যান মুকেশ আম্বানি। আরসেলোমিত্তাল গ্রুপের চেয়ারম্যান ও সিইও লক্ষ্মী মিত্তল রয়েছেন ৫৭ নম্বরে। ৬৪ নম্বরে আছেন মাইক্রোসফটের ভারতীয় বংশোদ্ভূত সিইও সত্য নাদেল্লা।

''ভারতের নয়া রকস্টার কোনও বলিউডি তারকা নন। তিনি ভারতের নবনির্বাচিত প্রধানমন্ত্রী। এক দশকের গান্ধী সাম্রাজ্যের পতন ঘটিয়ে অভাবনীয় সাফল্যের পর সারা দেশে অভাবনীয় সাফল্যের হাত ধরে মে মাসে  ভারতীয় জনতা পার্টিকে  (বিজেপি) ক্ষমতায় এনেছেন মোদী।'' ভারতের প্রধানমন্ত্রী সম্পর্কে মূল্যায়ন ফোর্বসের।

যদিও এর সঙ্গেই ফোর্বস মোদীকে ''হিন্দু জাতীয়তাবাদী'' হিসাবে চিহ্নিত করেছে। ২০০২ সালে গুজরাত দাঙ্গার সময় তিনি যে সে রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন উল্লেখ আছে সেই ঘটনারও।

তবে মোদীর ভূয়সী প্রশংসা করতেও পিছপা হয়নি এই ম্যাগাজিন। '' মোদীর জমানায় গুজরাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। তাঁর প্রশাসন ভারতের অনান্য অংশেও অর্থনৈতিক উন্নয়নের আশা জাগিয়েছে। ভারতের সাধারণ মানুষের মতই সারা পৃথিবীও মোদীর প্রতি মুগ্ধ। ইতিমধ্যেই উনি চিন ও আমেরিকার সঙ্গে   দক্ষিনপূর্বের প্রতিবেশী দেশগুলিতেও সফর সেরে ফেলেছেন উনি।''

এবারের ফোর্বসের তালিকায় নতুন নাম ১২টি। মোদীর সঙ্গেই নয়া নাম মিশরের প্রেসিডেন্ট আবদেল এল-সিসি।

এইবারের তালিকা থেকে বাদ গেছে কংগ্রেস সুপ্রিমো সোনিয়া গান্ধীর নাম।

তালিকায় মাত্র ৯ জন মহিলা ঠাঁই পেয়েছেন। প্রথম দশে রয়েছেন ৩ জন।

.