বার্লিনে নেতাজীর প্রপৌত্রের সঙ্গে সাক্ষাৎ মোদীর, নজরদারি কাণ্ড নিয়ে সহযোগিতার আশ্বাস

বার্লিনে নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন নেতাজির প্রপৌত্র সূর্যকুমার বসু। প্রধানমন্ত্রীকে নেতাজি সংক্রান্ত গোপন ফাইল প্রকাশের অনুরোধ জানান সূর্যকুমার।

Updated By: Apr 14, 2015, 08:42 AM IST
বার্লিনে নেতাজীর প্রপৌত্রের সঙ্গে সাক্ষাৎ মোদীর, নজরদারি কাণ্ড নিয়ে সহযোগিতার আশ্বাস

ব্যুরো: বার্লিনে নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন নেতাজির প্রপৌত্র সূর্যকুমার বসু। প্রধানমন্ত্রীকে নেতাজি সংক্রান্ত গোপন ফাইল প্রকাশের অনুরোধ জানান সূর্যকুমার।

স্বাধীনতার পর নেতাজির পরিবারের ওপর IB-র নজরদারি নিয়েও আলোচনা করেন তাঁরা। অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিষয়টি খতিয়ে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন নরেন্দ্র মোদী।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার একটি তথ্য। জাতীয় সংগ্রহশালার দস্তাবেজ বলছে, ১৯৪৮ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত নেতাজির পরিবারের ওপর নজর রেখেছিল IB। নেহরুর নির্দেশেই। গত সপ্তাহেই একটি ইংরেজি পত্রিকায় এই খবর প্রকাশের সঙ্গে সঙ্গেই দেশজুড়ে বিতর্কের ঝড় বয়ে যায়। তোলপাড় হয় গোটা দুনিয়া। বিতর্কের গনগনে আঁচ লাগে নেতাজি পরিবারের গায়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে নেতাজি সংক্রান্ত গোপন ফাইল প্রকাশের দাবি জানানোর ভাবনা শুরু হয়ে যায় বসু পরিবারে। সেই ভাবনারই বাস্তবায়ন ঘটল।

বার্লিনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন নেতাজির প্রপৌত্র তথা ইন্দো-জার্মান অ্যাসোসিয়েশনের সভাপতি সূর্যকুমার বসু। প্রধানমন্ত্রীকে নেতাজি সংক্রান্ত গোপন ফাইল প্রকাশের অনুরোধ করেন তিনি।

গুরুত্বের সঙ্গে বিষয়টি দেখবেন বলে আশ্বাস দিয়েছেন নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রীর সম্মানে এদিন একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন জার্মানিতে ভারতীয় রাষ্ট্রদূত বিজয় গোখলে। এই অনুষ্ঠানের পরেই নেতাজির প্রপৌত্রের সঙ্গে একান্তে কথা বলেন নরেন্দ্র মোদী।

 

.