ফর্চুনের বিশ্বসেরা নেতাদের তালিকায় মোদী, কৈলাশ সত্যার্থী, বাদ ওবামা

বর্তমানে পৃথিবীর সেরা ৫০ নেতৃস্থানীয় ব্যক্তিত্বদের তালিকায় স্থান পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও নোবেল বিজয়ী কৈলাশ সত্যার্থি। ব্যবসা, সরকার ও মানবপ্রেম, এই তিন বিভাগে যারা গতবছর 'অসাধারণ' কৃতিত্ব স্থাপন করেছেন, সেই ৫০ জন ব্যক্তিত্বকে নিয়ে তালিকাটি তৈরি করেছে ফর্চুন ম্যাগাজিন।

Updated By: Mar 27, 2015, 02:10 PM IST
ফর্চুনের বিশ্বসেরা নেতাদের তালিকায় মোদী, কৈলাশ সত্যার্থী, বাদ ওবামা

ওয়েব ডেস্ক: বর্তমানে পৃথিবীর সেরা ৫০ নেতৃস্থানীয় ব্যক্তিত্বদের তালিকায় স্থান পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও নোবেল বিজয়ী কৈলাশ সত্যার্থি। ব্যবসা, সরকার ও মানবপ্রেম, এই তিন বিভাগে যারা গতবছর 'অসাধারণ' কৃতিত্ব স্থাপন করেছেন, সেই ৫০ জন ব্যক্তিত্বকে নিয়ে তালিকাটি তৈরি করেছে ফর্চুন ম্যাগাজিন।

এই তালিকায় ৫ নম্বরেই আছেন মোদী। সত্যার্থী আছেন আঠাশে।

তালিকাটির শীর্ষস্থান দখল করেছেন স্টিভ জোবসের উত্তরসূরী সিইও টিম কুক। তবে, উল্লেখযোগ্যভাবে গত বছরের মত এই বছরও ফর্চুনের সেরা নেতাদের তালিকায় ঠাঁই পাওয়ার ভাগ্য হয়নি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার।

ফর্চুনের দাবি আন্তর্জাতিক ও জাতীয়স্তরে যাঁরা কঠিন পরিস্থিতি সামলাতে পেরেছেন, এই তালিকায় আছে শুধু তাঁরাই। এবং তাদের মতে গতবছর শুধু আত্মসমর্পন করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

মোদীর অবশ্য ভূয়সী প্রশংসা করেছে ফর্চুন। তাদের মতে নির্বাচন প্রতিশ্রুতি রাখতে সফল ভারতের প্রধানমন্ত্রী। মোদীর আমলে ভারতের ''প্রকৃত উন্নয়ন'' হয়েছে, বেড়েছে ভারতের ব্যবসা, উন্নত হয়েছে সামগ্রিক পরিছন্নতা, কমেছে নারী নির্যাতন, এশিয়ার অনান্য দেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রেরর সঙ্গে তৈরি হয়েছে সুসম্পর্ক।  

তবে ''ভারতের দুর্নীতিগ্রস্থ আমলাতন্ত্রের অবসান ঘটিয়ে, শক্তিশালী নয়া ভারত'' গড়ে তুলতে মোদীকে এখনও ''অনেকটা পথ হাঁটতে হবে।'' ভবিষ্যতবাণী ফরচুন-এর।

তিন দশক ধরে ভারতে শিশুশ্রম অবসানের লক্ষ্যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন কৈলাশ সত্যার্থী। মালালা ইউসুফজাইয়ের জনপ্রিয়তার কাছে কিছুটা হলেও ব্যাকসাইডে চলে গিয়েছিল সত্যার্থীর নোবেল জয়। এ বছর শান্তির জন্য নোবেল পুরস্কারটা মালালার সঙ্গে ভাগ করে নিলেও মিডিয়ার আলোটা প্রায় পুরোটাই পরেছিল এখনও পর্যন্ত সব থেকে কমবয়সী নোবেল বিজয়ীর উপর। ফর্চুনের এই তালিকায় নাম,খানিকটা হলেও আরও একবার স্বীকৃতি দিল এই ভারতীয় সমাজকর্মীর পরিশ্রমকে।

ফর্চুনের এই তালিকা অনুযায়ী দু'নম্বরে আছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্কের প্রেসিডেন্ট মারিও ড্রাঘি, চিনের প্রেসিডেন্ট জি জিনপিং আছেন ৩ নম্বরে, চারে আছেন পোপ ফ্রান্সিস। বিল ও মেলিন্দা গেটস একসঙ্গে ১৮ নম্বরে, ও ফেসবুক শ্রষ্টা মার্ক জুকারবার্গ আছেন পঁচিশে।

 

 

.