Pervez Musharraf Passes Away: প্রয়াত প্রাক্তন পাক-প্রেসিডেন্ট পারভেজ মুশারফ...

Pervez Musharraf Passes Away: দীর্ঘদিন ধরেই ভুগছিলেন। অবশেষে মারা গেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট অবসরপ্রাপ্ত জেনারেল পারভেজ মুশারফ।

Updated By: Feb 5, 2023, 12:27 PM IST
Pervez Musharraf Passes Away: প্রয়াত প্রাক্তন পাক-প্রেসিডেন্ট পারভেজ মুশারফ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীর্ঘদিন ধরেই ভুগছিলেন। অবশেষে মারা গেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট অবসরপ্রাপ্ত জেনারেল পারভেজ মুশারফ। দুবাইয়ের একটি হাসপাতালে মারা গিয়েছেন তিনি। 

পারভেজ মুশারফের পরিবারসূত্রে জানা গিয়েছে, মুশারফ অ্যামিলয়ডোসিসে ভুগছিলেন। দীর্ঘদিন ধরেই ভুগছিলেন। গত দুসপ্তাহ হল তিনি হাসপাতালে ভর্তি আছেন। তাঁর শারীরিক জটিলতা ক্রমশই বাড়ছিল। মৃত্য়ুকালে মুশারফের বয়স হয়েছিল ৭৯ বছর। 

আরও পড়ুন: Peshawar Blast: পেশোয়ারের মসজিদে সন্দেহভাজন জঙ্গির কাটা মুণ্ডু! বিস্ফোরণে মৃত বেড়ে ১০০

পারভেজ মুশারফ ছিলেন পাকিস্তানের দশম প্রেসিডেন্ট। ১৯৯৯ সালে সেনা অভ্যুত্থানের পরে তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট পদে বসেছিলেন। তিনি পাকিস্তানের জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটিতে ছিলেন ১৯৯৮ সাল থেকে ২০০১ সাল। তিনি পাকিস্তানের জেনারেল ছিলেন ১৯৯৮ সাল থেকে ২০০৭ সাল।  

আরও পড়ুন: Spanish High Court: সারা গায়ে নেই একটিও সুতো! নগ্ন হয়ে প্রকাশ্যে হাঁটা অন্যায় নয় বলে জানিয়ে দিল আদালত...

পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফের এক প্রবীণ নেতা ফাওয়াদ হুসেন  একটি ট্যুইট করে তাঁর শোক জ্ঞাপন করেছেন। তিনি ট্যুইটে লিখেছেন, মুশারফের মনে সব ক্ষেত্রেই পাকিস্তানই ছিল অগ্রাধিকার। তাঁর চিন্তা ও দর্শন ছিল পাকিস্তানকেন্দ্রিক। 

গত বছরের ১০ জুনই মুশারফের পরিবারের তরফে জানানো হয়েছিল, মুশারফ এমন রোগে ভুগছেন এবং ভোগান্তির এমন স্তরে এসে পৌঁছেছেন যে, তাঁর পক্ষে পুরোপুরি আরোগ্য লাভ আর সম্ভব নয়। তাঁর 'অর্গ্যান ম্যালফাংশন' করছে। ভেন্টিলেশনেও সব সময় কাজ হচ্ছে না। মুশারফের পরিবারের তরফে মুশারফের শুভাকাঙ্ক্ষীদের কাছে তাই আবেদন করা হয়েছিল এই বলে যে, মুশারফ দুরারোগ্য রোগে ভুগলেও তাঁরা যেন অন্তত বাকি জীবনটুকু মুশারফ যন্ত্রণাবিহীন ভাবে যাতে বেঁচে থাকতে পারেন ভগবানের কাছে সেই মর্মে প্রার্থনা জানান। 

প্রসঙ্গত, ২০১৮ সালেই মুশারফের রোগ ধরা পড়েছিল। যদিও ২০১৬ সালেই তিনি পাকিস্তান ছেড়ে দুবাই উড়ে গিয়েছিলেন চিকিৎসারই কারণে। কিন্ত তখনও ওই কঠিন রোগ ধরা পড়েনি। পড়ল আরব আমিরশাহিতেই এর দুবছর পরে। এর পর থেকে আর দুবাই-ছাড়া হননি, হতে পারেননি  মুশারফ। দীর্ঘ সময় রোগে ভুগে অবেশেষে দুবাইয়ের মাটিতেই মৃত্যু হল পাকিস্তানের একদা-সর্বময় এই কর্তার। 

তাঁর মৃত্যুতে বিশ্বরাজনীতিতে শোকের ছায়া। রাষ্ট্রনেতারা শোক বার্তা জানাতে শুরু করেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.