Peru President Home Raided: মহার্ঘ রোলেক্স ঘড়ি আছে জানাননি, রাষ্ট্রপতির বাড়িতেও পৌঁছল এজেন্সি!

অঘোষিত রোলেক্স ঘড়ির সংগ্রহের অভিযোগে পেরুর রাষ্ট্রপতি দিনা বোলুয়ার্টের বাড়িতে দুর্নীতিবিরোধী তদন্তকারীরা অভিযান চালায়। যৌথ অভিযানটি স্থানীয় টিভিতে সম্প্রচার করা হয়েছিল। এটি দেশের প্রথম মহিলা প্রেসিডেন্ট বোলুয়ার্টের জন্য একটি রাজনৈতিক সংকটের জন্ম দিয়েছে। 

Updated By: Mar 31, 2024, 01:58 PM IST
Peru President Home Raided: মহার্ঘ রোলেক্স ঘড়ি আছে জানাননি, রাষ্ট্রপতির বাড়িতেও পৌঁছল এজেন্সি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শনিবার পেরুর প্রেসিডেন্টের বাড়িতে অভিযান চালায় দুর্নীতিবিরোধী তদন্তকারী দল। সংবাদ এএফপি জানিয়েছে, প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্টের একটি অঘোষিত রোলেক্স ঘড়ির সংগ্রহের জন্য অভিযানটি চালানো হয়।

আউটলেটটি ২০২২ সালের ডিসেম্বরের ছবি সহ ঘড়ির দিকে দৃষ্টি আকর্ষণ করেছিল, যখন বোলুয়ার্টে দায়িত্ব গ্রহণ করেছিলেন।

একটি সংবাদপত্রের প্রতিবেদন প্রকাশিত হয় যে তিনি বিলাসবহুল ঘড়ি পড়ছেন যার কথা পাবলিক রেকর্ডে ঘোষণা করা হয়নি। এরপরেই পেরুভিয়ান পুলিস অভিযান চালায়।

তবে অভিযানের সময় রাষ্ট্রপতি তার বাসভবনে ছিলেন না বলে জানিয়েছে সংস্থাটি।

আরও পড়ুন: Beef Boycott: দাম ছাড়িয়েছে কেজিতে ৬৫০, এবার গোমাংস বয়কটের ডাক সোশ্যাল মিডিয়ায়

পেরুর প্রেসিডেন্টের বাড়িতে পুলিস ও প্রসিকিউটর অফিসের যৌথ অভিযান স্থানীয় টেলিভিশন চ্যানেল লাতিনায় সম্প্রচার করা হয়।

সরকারী এজেন্টরা রাজধানী লিমার সুরকিলো জেলায় বোলুয়ার্টের বাড়ি ঘেরাও করে রেখেছে।

কর্মকর্তারা ভোরে রাষ্ট্রপতির বাড়িতে পৌঁছে তল্লাশি অভিযান শুরু করেন। পাবলিক প্রসিকিউটর আশ্চর্যজনক অভিযানের অনুরোধ করে এবং প্রস্তুতিমূলক তদন্তের সুপ্রিম কোর্ট অনুমোদন করে।

পেরুর রাষ্ট্রপতি, ২০২২ সালের ডিসেম্বরে দায়িত্ব গ্রহণ করেছিলেন। তিনি অফিসে থাকাকালীন অবৈধভাবে নিজের সম্পদ বৃদ্ধি করেছেন কিনা তার তদন্ত শুরু করার পরেই তিনি একটি রাজনৈতিক সংকটে পড়েছেন।

দেশটির সংবিধান অনুযায়ী, যদি বোলুয়ার্টে এই মামলায় অভিযুক্ত হন তাহলে ২০২৬ সালের জুলাইয়ে তার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত অথবা তাঁকে ইমপিচ না করা পর্যন্ত তাঁর বিচার হতে পারে না।

আরও পড়ুন: Book Binding with Human Skin: মানুষের চামড়ায় বাঁধানো বই! অবশেষে খুলে নেবে হার্ভার্ড...

৬১ বছরের বোলুয়ার্টে, দৃঢ়ভাবে এর বিরোধিতা করেছেন।

গত সপ্তাহে যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি কীভাবে সরকারী বেতনে ব্যয়বহুল এই টাইমপিস কিনতে পারেন তখন রাষ্ট্রপতি বলেছিলেন যে সেগুলি ১৮ বছর বয়স থেকে কঠোর পরিশ্রমের ফসল।

তিনি বলেন, ‘আমি পরিষ্কার ভাবে গভর্নমেন্ট প্যালেসে প্রবেশ করেছি, এবং আমি পরিষ্কার ভাবে এটি ছেড়ে দেব’।

বামপন্থী নেতা পেদ্রো কাস্তিয়ো কংগ্রেস ভেঙে দেওয়ার এবং ডিক্রি দিয়ে শাসন করার চেষ্টা করার পর তাকে দ্রুত ক্ষমতাচ্যুত এবং গ্রেফতার করা হয়েছিল। দিনা বোলুয়ার্টে হলেন পেরুর প্রথম মহিলা রাষ্ট্রপতি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.